অভিনয়ের মজার মানুষ সুজা খন্দকারকে মনে পড়ে?

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ০২ মার্চ ২০২০

নাটক, সিনেমা কিংবা বিজ্ঞাপন; কোথায় ছিলেন না তিনি। পর্দায় তার উপস্থিতি মানেই আনন্দ, কৌতুকের ছড়াছড়ি। অভিনয়ে যেমন থাকতো রসবোধ তেমনি রসিক ছিলেন তিনি চলনে বলনে।একজন শক্তিশালী অভিনেতা হিসেবেই কাজ করেছেন দীর্ঘদিন।

বলছি জনপ্রিয় অভিনেতা সুজা খন্দকারের কথা। নতুন প্রজন্মের কাছে হয়তো এই নাম অজানা। যারা তাকে চিনতেন তাদের স্মৃতিতেও হয়তো অনুজ্জ্বল এই অভিনেতার নাম। তবে হাসিমাখা মুখটা দেখলেই নিশ্চিত ধরা দেবে মুগ্ধতা। কিছুটা আফসোসও হবে তার অভিনয় থেকে বঞ্চিত হওয়ার জন্য।

সুজা খন্দকার পৃথিবী ছেড়ে চলে গেছেন আজ ২৩ বছর হয়। ১৯৯৭ খৃষ্টাব্দের ২ মার্চ, তিনি ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

২৩তম মৃত্যুবার্ষিকীতে প্রয়াত এই গুণি অভিনেতার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।

সুজা খন্দকার ১৯৪১ খৃষ্টাব্দের ২৮ জানুয়ারি পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা এবং সাহিত্যে এমএ ডিগ্রি সম্পন্ন করেন। অভিনেতা হিসেবে স্বীকৃত ও জনপ্রিয় হলেও তিনি পেশায় বাংলাদেশ বিমানের একজন কর্মকর্তাও ছিলেন।

সবাই তাকে মজার মানুষ সুজা খন্দকার বলেই ডাকতেন ও চিনতেন। বাংলাদেশেরর প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন'(১৯৭২) ছবিতে অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে আসেন তিনি।

তার অভিনীত অসংখ্য ছবি’র মধ্যে রয়েছে- পায়ে চলার পথ, দেনা-পাওনা, সাধু শয়তান, সুজন সখি, সারেং বউ, তাসের ঘর, সখি তুমি কার, সুখের সংসার, এখনই সময়, পেনশন, তিনকন্যা, সাহেব, লালু সর্দার, বিক্ষোভ, তোমাকে চাই, দেনমোহর, মায়ের অধিকার, প্রিয় তুমি, ইত্যাদি।

চলচ্চিত্র ছাড়াও তিনি মঞ্চ, বেতার এবং টেলিভিশনের নিয়মিত একজন জনপ্রিয় নাট্যশিল্পী ছিলেন। টেলিভিশনে অনেক নাটকে মজার মজার চরিত্রে, সহজ সাবলিল অভিনয় প্রতিভায় আকৃষ্ট করেছেন টিভি দর্শকদের। ডাকসাইটে অভিনেতা সুজা খন্দকার, এক সময়ে টেলিভিশন নাটকের আলোচিত ও তুমূল জনপ্রিয় চরিত্র ‘সাদেক আলী’ হয়ে যান। তিনি কাজ করেছেন তুমুল জনপ্রিয় নাটক ‘আজ ররিবার’-এও।

টিভি বিজ্ঞাপনেও তার চাহিদা ও জনপ্রিয়তা সমানতালে এগিয়েছে। তার আলোচিত ও জনপ্রিয় বিজ্ঞাপনচিত্রগুলোর একটি হলো, কারেন্ট জালে জাটকা ইলিশ মাছ ধরার ওপর করা। ‘সাদেক আলী’রূপী সুজা খন্দকারের মুখে ছড়ায় ছড়ায় সংলাপ বলা- ‘ঝাঁকে ঝাঁকে জাটকা/কারেন্ট জালে আটকা’ খুবই জনপ্রিয় হয়ে উঠেছিলো।

সব বয়সী দর্শকদের কাছেই সুজা খন্দকার ছিলেন ভালো লাগার, ভালোবাসার মানুষ।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।