ভাষা মতিনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশিত: ০১:১৭ এএম, ০৮ অক্টোবর ২০১৫

আজ ৮ অক্টোবর। ১৯৫২ সালের সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির আহ্বায়ক ভাষাসংগ্রামী আবদুল মতিনের প্রথম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। `ভাষা মতিন` নামে খ্যাত ছিলেন এই মহান ব্যক্তিত্ব।

আবদুল মতিন ১৯২৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ধুবালিয়া গ্রামে এক মধ্যবিত্ত কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আবদুল জলিল ও আমেনা খাতুন দম্পতির প্রথম সন্তান। ১৯৪৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন কোর্স শেষ করেন এবং পরে মাস্টার্স করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে।

১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির আহ্বায়ক হিসেবে ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন। ভাষা আন্দোলনের পর ছাত্র ইউনিয়ন গঠনে ভূমিকা রাখা মতিন পরে সংগঠনটির সভাপতি ছিলেন। এরপর তিনি কমিউনিস্ট আন্দোলনে সক্রিয় হন।

মওলানা ভাসানী `ন্যাপ` গঠন করলে তিনি ১৯৫৭ সালে তাতে যোগ দেন। ১৯৫৮ সালে তিনি পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টি (এমএল) গঠন করেন। ১৯৯২ সালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গঠনে সক্রিয়ভাবে ভূমিকা রাখেন আবদুল মতিন।

২০০৬ সালে ওয়ার্কার্স পার্টি থেকে তিনি পদত্যাগ করেন। পরে ২০০৯ সালে হায়দার আকবর খান রনোর নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি (পুনর্গঠন) গঠিত হলে তাদের সঙ্গে যোগ দেন। পুনর্গঠিত ওয়ার্কার্স পার্টির সঙ্গেই আমৃত্যু ছিলেন তিনি।

ভাষা আন্দোলনে অসামান্য অবদানের জন্য তাকে ২০০১ সালে `একুশে পদক` প্রদান করা হয়। এ ছাড়া তিনি বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।