বাংলাদেশে বাড়ছে স্তন ক্যান্সার


প্রকাশিত: ০৩:০২ পিএম, ২৮ অক্টোবর ২০১৪

বাংলাদেশে যত মহিলা ক্যান্সারে আক্রান্ত হন তাদের অধিকাংশই স্তন ক্যান্সারে ভুগছেন। এছাড়া দিন দিন এই রোগের হার বাড়ছে বলে সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে। -খবর বিবিসি

এদিকে তথ্য জানাতে এবং বাংলাদেশে স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতা বাড়াতে ঢাকায় শুরু হয়েছে সরকারি প্রচারণা। `পিংক রোড শো` নামের এই আয়োজনে ডাক্তার ও সেরে ওঠা স্তন ক্যন্সারের রোগিরা ঢাকার ১৫টি জায়গায় গিয়ে মানুষের সাথে কথা বলেন, স্তন ক্যান্সারের কারণ ও তা মোকাবেলার উপায় তুলে ধরেন।

আয়োজকদের একজন বাংলাদেশ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডক্টর হাবিবুল্লাহ তালুকদার বলছেন, বাংলাদেশে দিন দিন এই রোগের হার বাড়ছে। তবে লাইফস্টাইলের কারণে বর্তমানে এই সমস্যা প্রকট হয়ে দেখা দিচ্ছে।

তিনি আরও জানান, দেরীতে বিয়ে, সন্তানকে স্তন্যদান না করানোসহ আরও বেশ কিছু কারণ রয়েছে এর পেছনে। এই সচেতনতা নারী শুধু নয় পুরুষদের মধ্যেও বাড়াতে হবে।

দ্রুত রোগের লক্ষ্মণ চিহ্নিত করে সঠিক চিকিৎসা দেয়া গেলে সুস্থতা সম্ভব বলেও তিনি মনে করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।