নগ্ন অবস্থায় কান কেটে প্রতিবাদ


প্রকাশিত: ১২:৩৭ পিএম, ২১ অক্টোবর ২০১৪

সরকারের রাজনৈতিক দমনে-পীড়নের প্রতিবাদ জানাতে অভিনব পন্থা বেছে নিলেন রাশিয়ার এক অ্যাক্টিভিস্ট। সম্পূর্ণ নগ্ন অবস্থায় সার্বস্কি সাইক্রিয়াটিক হসপিটালের ছাদে উঠে জনসমক্ষে ছুরি দিয়ে কানের লতি কাটেন পিওতর পাভলেনস্কি।

হাফিংটন পোস্ট এক খবরে জানিয়েছে, সম্পূর্ণ নগ্ন অবস্থায় গত রোববার মস্কোর সার্বস্কি সাইক্রিয়াটিক হসপিটালের ছাদে উঠে জনসমক্ষে ছুরি দিয়ে কানের লতি কাটেন পিওতর পাভলেনস্কি নামের এই ব্যক্তি।

তিনি যে সময়ে এ কাণ্ডটি ঘটান, তখন ওই স্থানের তাপমাত্রা ছিল হিমাঙ্কের নিচে। পরে পুলিশ এসে তাকে ছাদ থেকে নামিয়ে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যায়।

পাভলেনস্কি জানান, ভিন্ন মতালম্বী রাজনীতিকদের ওপর রাশিয়ার সরকারের মানসিক নির্যাতনের প্রতিবাদ জানাতে তিনি এ কাণ্ড ঘটিয়েছেন।

তিনি আরও বলেন, রাজনৈতিক উদ্দেশ্য বিরোধীদের ওপর মানসিক নির্যাতনের কৌশল ফিরিয়ে আনার প্রতীক তার কানের কাটা লতি।

অভিযোগ আছে সোভিয়েত শাসনামলে ভিন্ন মতালম্বীদের ওপর মানসিক নির্যাতন চালানো হত। সম্প্রতি অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালও রাশিয়ায় সোভিয়েত কৌশলের প্রত্যাবর্তন করা হচ্ছে সমালোচনা করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।