নারীর প্রতি সহিংসতা বন্ধে দরকার রাজনৈতিক উদ্যোগ : চুমকি


প্রকাশিত: ১০:৩৮ এএম, ১৬ অক্টোবর ২০১৪

নারীর প্রতি সহিংসতা বন্ধে রাজনৈতিক উদ্যোগ জরুরী বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বৃহস্পতিবার রাজধানীতে কর্মক্ষেত্রে জেন্ডারভিত্তিক সহিংসতার উপর আয়োজিত দুই দিনব্যাপী সাউথ এশিয়া জেন্ডার সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কেবলমাত্র সমাজে নারীর অধিকার এবং জেন্ডার সমতা প্রতিষ্ঠার লক্ষ্যেই নয়, ন্যায়ভিত্তিক সমাজ গঠন এবং সার্বিক উন্নয়নের জন্য বর্তমান বিশ্বে নারীর প্রতি সহিংসতা বন্ধ করা জরুরী। নারীর প্রতি সহিংসতা বন্ধে বিশ্বব্যাপী নানা পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও সহিংসতা বৃদ্ধির হার বৈশ্বিক জেন্ডার অসমতাকেই নির্দেশ করে। এই অসমতা দূর করতে রাজনৈতিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

নারীর প্রতি সহিংসতা বন্ধে সমাজের সব শ্রেণী-পেশার প্রতিনিধি সমন্বয়ে রাজনৈতিক উদ্যোগ গ্রহণের আহবান জানিয়ে মেহের আফরোজ চুমকি বলেন, এই সামিটের মাধ্যমে আমরা দক্ষিণ-এশিয়া অঞ্চলে নারীর প্রতি সহিংসতার কারণগুলো চিহ্নিত করতে পারবো বলে আমার বিশ্বাস। যা নারীর প্রতি সহিংসতা বন্ধে একটি বাস্তবায়নযোগ্য কর্মপরিকল্পনা গ্রহণে সহায়ক হবে।

এছাড়া পুরুষরা সচেতনভাবে এগিয়ে আসলেই সমাজে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব বলেও জানান মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ(বিলস) এবং ফ্রেডরিক-এবার্ট-স্টিফটাং (এফইএস) যৌথভাবে হোটেল সোনারগাঁওয়ে এ সামিট আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- এফইএস-এর সিঙ্গাপুর প্রতিনিধি জুলিয়া মুলার, শিরিন আখতার এমপি এবং এফইএস প্রতিনিধি হেনরিক মাইহাক। অনুষ্ঠান পরিচালনা করেন শচিন কুমার।

দুই দিনব্যাপী এ সামিটে ভারত, পাকিস্তান, নেপাল, সিঙ্গাপুর ও বাংলাদেশের প্রতিনিধিগণ নিজ নিজ দেশের পক্ষে পরিস্থিতি উপস্থাপন করবেন। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।