সংগীত ও অভিনয়ে একুশে পদক পাচ্ছেন তারা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

‘পপ সম্রাট আজম খানকে একুশে পদক দেওয়া হোক’ এই দাবি উঠেছিল অনেক দিন আগে থেকেই। প্রয়াত কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আজম খানের ভক্তকুলের সেই দাবি পূর্ণ হলো। এবার মরনোত্তর একুশে পদক পাচ্ছেন আজম খান। তার গাওয়া ‘বাংলাদেশ’, ‘রেল লাইনের ঐ বস্তিতে’, ‘ওরে সালেকা, ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অনামিকা’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’ এর মতো অসংখ্য গান এখনো হৃদয়ে দোলা দিয়ে যায়।

আজম খানসহ আরও জনপ্রিয় দুই কণ্ঠ শিল্পী সুবীর নন্দী, খায়রুল আনাম শাকিল শিল্পকলা ও সংগীত বিভাগে একুশে পদক পাচ্ছেন এবার।

শুধু গানের জগতের মানুষ নয়, অভিনয় জগতের তিন খ্যাতিমান ব্যক্তিও একুশে পদক পাচ্ছেন। শিল্পকলা অভিনয় বিভাগে এবার একুশে পদক পাচ্ছেন লাকী ইনাম, সুবর্ণা মুস্তাফা ও লিয়াকত আলী লাকী।

একুশে পদক প্রাপ্তির সংবাদ পেয়ে সুবর্ণা মুস্তাফা বলেন,‘একটা জীবন অভিনয় করে গেলাম, এখনো অভিনয় করে যাচ্ছি। দর্শকের অনেক ভালোবাসা পেয়েছি। এরপরও অভিনয়ের জন্য রাষ্ট্রের কাছ থেকে গুরুত্বপূর্ণ স্বীকৃতি পেতে যাচ্ছি শুনে অনেক ভালো লাগছে।’

কবি অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, হরিশংকর জল দাস, মইনুল আহসান সাবের, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২১ জন বিশিষ্ট ব্যক্তি চলতি বছর (২০১৯) একুশে পদক পাচ্ছেন এবার।

বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে। আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক তুলে দেবেন।

এমএবি/এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।