চীন ও জাপানের মত শিক্ষার প্রসার ঘটাতে হবে


প্রকাশিত: ১১:৫০ এএম, ১৩ অক্টোবর ২০১৪

চীন ও জাপানের শিক্ষা ব্যবস্থার মতো আমাদের দেশের শিক্ষার প্রসার ঘটাতে হবে বলে জানয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ। সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শিক্ষক কর্মচারী ঐক্যজোট আয়োজিত ‘শিক্ষার মনোন্নয়নে পাবলিক পরীক্ষার গুরুত্ব’ শীর্ষক  সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, চীন ও জাপানের শিক্ষা ব্যবস্থার মতো আমাদের দেশের শিক্ষার প্রসার ঘটাতে হবে। শিক্ষাকে উন্নত করতে হলে প্রথমে শিক্ষকদের সর্বোচ্চ মর্যাদা ও তাদের প্রাপ্য পারিশ্রমিক দিতে হবে এবং শিক্ষা নিয়ে উন্নত চিন্তার মাধ্যমে শিক্ষাপদ্ধতিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

এমাজউদ্দিন বলেন, একটি জাতীর উন্নয়নের জন্য সর্ব প্রথম শিক্ষা ক্ষেত্রকে গুরুত্ব দেওয়া উচিত। বর্তমান শিক্ষা ব্যবস্থা আইসিইউতে আছে না মর্গে আছে এমন শঙ্কা প্রকাশ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহামুদুর রহমান মান্না বলেন, শিক্ষা মন্ত্রী প্রাতিষ্ঠানিক শিক্ষার মান নষ্ট করার দায়িত্ব নিয়েছেন।

সেমিনারে জাতীয় শিক্ষক নেতারা বলেন, বর্তমানে পরীক্ষা নিতে শিক্ষা বোর্ড ব্যর্থ। তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েছে। শিক্ষা বোর্ড জিপিএ বাড়ানোর জন্য প্রশ্ন ফাঁস করছে। শিক্ষকরা হুশিয়ারি দিয়ে বলেন, যদি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন না হয়, তাহলে ২০১৩ সালের মতো আবার শিক্ষকরা রাজপথে  নেমে আসবেন।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ  মো. সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনের সহ-সভাপতি রেজাউল ইসলাম রিজু, ঢাবি শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক আক্তার হোসেন, সংগঠনের অতিরিক্ত মহাসচিব মো. জাকির হোসেন প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।