মুরাদনগরে গ্যাস উত্তোলন শুরু


প্রকাশিত: ১০:২৮ এএম, ১২ অক্টোবর ২০১৪

কুমিল্লার মুরাদনগর উপজেলার গাংগাটিয়া এলাকায় অবস্থিত বাখরাবাদ গ্যাস ফিল্ডের ৫নং কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এ কূপটি থেকে রোববার জাতীয় গ্রিডে ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। এ গ্যাস ক্ষেত্রে ২৬ সেপ্টেম্বর আগুন জ্বালিয়ে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হয়।

সূত্র জানায়, কূপটি থেকে গ্যাস উত্তোলন করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লারেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। আগে এ কূপটির নিচের স্তর থেকে গ্যাস উত্তোলন করা হয়। উত্তোলন শেষ হয়ে গেলে কূপটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে পরীক্ষা করে দেখা যায়, কূপটির ওপরের স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে বাপেক্স ওই কূপে পুনরায় খনন কাজ চালায়। মাটির দুই হাজার ৫৬ মিটার গভীরে আরেকটি গ্যাসের স্তর পাওয়া যায়।

বাখরাবাদ গ্যাস ফিল্ড ইনচার্জ জাকির হোসেন তরফদার জানান, ৫ নম্বর কূপের ওয়ার্ক ওভার শেষে ২৬ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়। রোববার দুপুর থেকে ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। এ কূপটি থেকে পরবর্তীতে দৈনিক ৬ থেকে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হতে পারে বলেও তিনি জানান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।