প্রামাণ্যচিত্রে রক্তাক্ত ১৫ আগস্ট


প্রকাশিত: ০৭:৩৯ এএম, ১৬ আগস্ট ২০১৫

নতুন প্রজন্মকে জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম হত্যাকাণ্ডের সঠিক ইতিহাস অবগত করনের লক্ষ্যে নির্মিত হয়েছে ‘রক্তাক্ত ১৫ আগস্ট’ নামের ভিডিও প্রামাণ্যচিত্র। এক ঘণ্টার ব্যাপ্তিকালীন এই ভিডিওটি প্রদর্শনের জন্য খুব শিগগির উন্মুক্ত করা হচ্ছে।

এটি ইতিহাস ভিত্তিক রচনা ও প্রামাণ্যচিত্র নির্মাণকারী প্রতিষ্ঠান বঙ্গজের ব্যানারে নির্মাণ করা হয়েছে। প্রতিষ্ঠানের সভাপতি মো. আজিজুল হক (আরজু খান) এর পরিচালনা করেছেন এবং ও সাধারণ সম্পাদক দেওয়ান মাসুম রায়হান চৌধুরী ভিডিওটির সম্পাদনার দায়িত্ব পালন করেছেন।

নির্মাতাদের পক্ষ থেকে আশা করা হচ্ছে, এই শোকাবহ মাসের যে কোনো দিনে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর মোড়ক উন্মোচন করবেন। তার পরই প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী উম্মুক্ত করা হবে। আর এ জন্য সম্ভাব্য তারিখও নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ আগস্ট।

জানা গেছে, ‘রক্তাক্ত ১৫ আগস্ট’ প্রামাণ্যচিত্রটি মোড়ক উন্মোচনের পরপরই দেশের প্রতিটি শিল্পকলা একাডেমির মিলনায়তনে প্রদর্শনের জন্যও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ইতোপূর্বে বঙ্গজের প্রযোজনায় প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের অনুপ্রেরণায় ২০০৯ সালে ‘জাতির জনক’ নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণসহ বেশ কিছু বই ও অডিও/ভিডিও সিডি প্রকাশ হয়েছে।

তাছাড়া, বর্তমানে জাতির জনক বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ নামে আরেকটি পূর্ণাঙ্গ ভিডিও প্রামাণ্যচিত্র, ‘বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ’ নামে ১২০০ পৃষ্টার একটি বই এবং বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের প্রায় ৩০০০ স্থিরচিত্র নিয়ে ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি’ নামে একটি ছবির অ্যালবাম প্রকাশ এবং নবাব সিরাজউদ্দৌলার আদলে ‘জাতির জনক শেখ মুজিব’ নামে মঞ্চ নাটক তৈরি করার কাজও প্রায় সমাপ্তির পথে।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।