কবীরের ফড়িং বিষয়ক একক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন আজ


প্রকাশিত: ০৬:০৪ এএম, ১৬ আগস্ট ২০১৫

আলোকচিত্রী কবীর শাহরীয়ার বছর চারেক ধরে ফড়িংয়ের পেছনে দেশের নানা জায়গা ঘুরে ক্যামেরাবন্দী করেছেন প্রায় ৫৬ প্রজাতির ফড়িং। যার মধ্যে রয়েছে নতুন প্রজাতির ৬টি ফড়িং। ছবিগুলো দেখে বিশেষজ্ঞ মত দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও গবেষক শফিক হায়দার চৌধুরী।

আলোকচিত্রী কবীর শাহরীয়ারের তোলা এসব ছবি নিয়ে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্র চিত্রশালায় রোববার থেকে শুরু হচ্ছে ‘যে জীবন ফড়িঙের’ শিরোনামে ফড়িং বিষয়ক একক আলোকচিত্র প্রদর্শনী। যেখানে অতিথিরা তাঁর ক্যামেরাবন্দী করা  নতুন প্রজাতির ফড়িংগুলোর নামকরণ করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন কথাসহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও গবেষক ড. শফিক হায়দার চৌধুরী।

প্রদর্শনী সম্পর্কে কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, ‘নিঃসন্দেহে তরুণ আলোকচিত্রী কবীর শাহরীয়ারের এটি একটি গুরুত্বপূর্ণ ও চমকপ্রদ কাজ করেছেন। কবীরের ‘যে জীবন ফড়িঙের’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর এই শুভক্ষণে নিরন্তর শুভেচ্ছা। ভালো থাক আমাদের ফড়িং, আমাদের প্রকৃতি; আমরাও ভালো থাকব নিশ্চয়ই।’

শফিক হায়দার চৌধুরী বলেন, ‘ফড়িং নিয়ে গবেষণা করছি অনেক দিন ধরে। কবীর শাহরীয়ারের ছবিগুলোর মধ্যে এমন ছয়টি প্রজাতি খুঁজে পেয়েছি, যেগুলোর বিস্তারিত তথ্য বাংলাদেশে আগে কোথাও লিপিবদ্ধ ছিল না। এটি বাংলাদেশের জীববৈচিত্র্যের একটি স্পষ্ট ইঙ্গিত বহন করে। এর মাধ্যমেই বোঝা যায়, আমাদের প্রকৃতি অনেক বৈচিত্র্যময়। ছবিগুলো আমাদের জীববৈচিত্র্যের তথ্যভান্ডার আরও সমৃদ্ধ করবে।’

প্রসঙ্গত, প্রদর্শনী চলবে ১৬-১৭ আগস্ট, প্রতিদিন বিকেল ৩টা থেকে ৮টা পর্যন্ত।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।