ভারতীয় রুপিতে মারাত্বক জীবাণু!


প্রকাশিত: ০২:৪৪ এএম, ১৪ আগস্ট ২০১৫

ভারতীয় রুপির নোটগুলো থেকে মারাত্মক সংক্রামক ব্যাধি ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিজ্ঞানীরা। সম্প্রতি দিল্লির ইন্সটিটিউট অব জিনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি-র বিজ্ঞানীরা এ আশঙ্কা প্রকাশ করেছেন।

তারা বলছেন, যে সব নোট পুরনো হয়ে গেছে বা দশ-বিশ-একশো রুপির যে সব নোট বেশি চালু, সেগুলোই বেশি বিপজ্জনক বলে পরীক্ষায় দেখা গেছে। ইন্সটিটিউটের বিজ্ঞানীরা ভারতের বাজারে চালু নোটগুলোর ডিএনএ পরীক্ষা করে তাতে অন্তত ৭৮ রকম বিপজ্জনক মাইক্রোবের অস্তিত্বের প্রমাণ পেয়েছেন। যা থেকে মারাত্মক সব রোগ ছড়াতে পারে।

পাঁচ সদস্যের ওই গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন বিজ্ঞানী ড. এস রামচন্দ্রন। তিনি জানিয়েছেন, এই সব নোটগুলো পরীক্ষা করে তারা যক্ষ্মা, ডিসেন্ট্রি বা আলসার ছড়াতে পারে এমন সব জীবাণুর সন্ধান পেয়েছেন। ছোট মাপের নোটগুলো যেহেতু বেশি হাতে হাতে ঘোরে, তাই সেগুলো থেকেই সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে।

জাপানসহ কিছু কিছু দেশে নিয়মিত ব্যবধানে যন্ত্রের সাহায্যে কারেন্সি নোট জীবাণুমুক্ত করার ব্যবস্থা থাকলেও ভারতে সে রকম কিছু নেই, যদিও পুরনো নোট ব্যাংকে গিয়ে বদলানো সম্ভব।-বিবিসি

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।