মচমচে মুগ পাকন তৈরি করবেন যেভাবে


প্রকাশিত: ১০:১৪ এএম, ০৩ আগস্ট ২০১৫

মচমচে মুগ পাকন খেতে বেশ সুস্বাদু। ঘরোয়া আড্ডা কিংবা বিকেলের নাস্তায় এর জুড়ি মেলা ভার। সবার পছন্দের এই রেসিপিটি তৈরি করে তাক লাগিয়ে দিতে পারেন সবাইকে। রইলো রেসিপি-

উপকরণ : আতপ চালের গুঁড়া ৫০০ গ্রাম, মুগডাল (ভাজা) ২০০ গ্রাম, আলু কুচি ২০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, পানি দেড় কাপ, তেল ভাজার জন্য, ডিম ১টি, চিনি ২ কাপ, লবণ কোয়ার্টার চা চামচ।

প্রণালি : চিনি ও দেড় কাপ পানি জ্বাল দিয়ে মাঝারি ঘনত্বের সিরা তৈরি করুন। মুগডাল ধুয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ডাল, আলু ও লবণ পৌনে এক লিটার পানি দিয়ে সিদ্ধ করে নিন। এর মধ্যে চালের গুঁড়া দিয়ে আঁচ কমিয়ে ১৫-২০ মিনিট ঢেকে রাখুন।  নামিয়ে নেড়ে একটু ঠান্ডা হলে ঘি ও ডিম দিয়ে মসৃণ করে মেখে নিন।  পরিমাণমতো মাখানো কাই নিয়ে আধা ইঞ্চি পুরু রুটি বেলে খেজুর কাঁটা বা মোটা সুই দিয়ে নকশা করুন। ডুবো তেলে গোল্ডেন ব্রাউন করে ভেজে ৫ মিনিট সিরায় ডুবিয়ে রেখে ঝরিয়ে ঠান্ডা বা গরম পরিবেশন করুন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।