আজ তিন তারকার ‘মাঝের মানুষ’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৭ পিএম, ০৮ মে ২০১৮

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অসামান্য ছোট গল্প সমূহের মধ্যে অন্যতম ‘মধ্যবর্তিনী’। এর প্রধান চরিত্র তিনটি। নিবারণ, হরসুন্দরী ও শৈলবালা। তাদের বয়স, জীবন দর্শন, উপলদ্ধি প্রকাশের ভিন্নতা পৃথক করেছে প্রত্যেককে। রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প 'মধ্যবর্তিনী' অবলম্বনে মাসুদ হাসানের চিত্রনাট্য ও শুভ্র আহমেদের পরিচালনায় প্রচারে আসছে বিশেষ নাটক ‘মাঝের মানুষ’।

আজ ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে আজ মঙ্গলবার মাছরাঙা টিভিতে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে নাটকটি প্রচার হবে নাটকটি।

নাটকের গল্পে দেখা যাবে- নিবারণ খুবই সহজ ও সাদাসিধে একটা মানুষ হলেও তার স্ত্রী হরসুন্দরী বেশ ধৈর্যশীলা। তাদের দাম্পত্য জীবন সুখের হওয়া সত্ত্বেও কোথায় যেন এক শূন্যতা ছিল। হরসুন্দরী উপলব্দি করে, এ ঘরের শূন্যতা একটা শিশু যা ধারনের সামর্থ্য তার নেই। সে তখন নিবারণকে আরেকটি বিয়ের জন্য তাড়া দিতে থাকে।

স্বভাবতই প্রথমদিকে নিবারণ এ ব্যাপারে অপারগতা প্রকাশ করে কিন্তু ক্রমাগত তাড়ার মুখে পড়ে সে বিয়ে করতে রাজি হয়। একসময় সে কিশোরী, সুকুমারী, সুন্দরী শৈলবালাকে বিয়ে করে ঘরে তোলে। শুরু হয় নতুন গল্প।

নাটকে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, ইফফাত তৃষা প্রমুখ। এই গল্পের প্রধান তিনটি চরিত্র নিবারণ, হরসুন্দরী ও শৈলবালা নিয়ে অভিনয় করেন তারা। তাদের বয়স, জীবন দর্শন, উপলব্দি প্রকাশের ভিন্নতা পৃথক করেছে প্রত্যেককে। তাই এক এক দৃষ্টিকোণ থেকে চরিত্রগুলোর যেমন বিচিত্রতা খুঁজে পাওয়া যায় তেমনি তারা হয়ে ওঠে সমকালীন।

পরিচালক শুভ্র আহমেদ জানালেন, ‘কিছুদিন আগে মানিকগঞ্জের জমিদার বাড়িতে নাটকটির দৃশ্যধারণ করা হয়। রবীন্দ্রনাথের ছোট গল্পে কাজ করা বেশ কঠিন। সে সময়কার কনসেপ্ট অনুযায়ী লোকেশন, কস্টিউম সবকিছু মিলিয়ে চেষ্টা করেছি ভালো কিছু করতে।’

আইএন/এমএবি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।