বিশ্বের সহস্র ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক


প্রকাশিত: ১২:০৩ পিএম, ২৬ জুলাই ২০১৫

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দেশের একমাত্র ব্যাংক হিসেবে এবারো বিশ্বসেরা ১ হাজার ব্যাংকের তালিকায় স্থান পেয়েছে। তিন বছরে ৪৬ ধাপ এগিয়ে ২০১৫ সালে মূলধন সক্ষমতার বিচারে এ ব্যাংকের অবস্থান এখন ৯৫৪তম।

২০১২, ২০১৩ ও ২০১৪ সালে ইসলামী ব্যাংকের অবস্থান ছিলো যথাক্রমে এক হাজার তম, ৯৮৪তম এবং ৯৭০তম। এ ছাড়াও রিটার্ন অন ক্যাপিট্যাল, রিটার্ন অন অ্যাসেটস, ক্যাপিট্যাল অ্যাসেটস রেশিও এবং সম্পদের পরিমাণ ক্যাটেগরিতে যথাক্রমে ৭০, ২৫০, ৭৯১ এবং ৭৮৫তম অবস্থানে ছিলো ইসলামী ব্যাংক।

যুক্তরাজ্যভিত্তিক শতাব্দী প্রাচীন ম্যাগ্যাজিন ‘দি ব্যাংকার’ ১৯৭০ সাল থেকে বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ব্যাংকগুলোর র্যাংকিং প্রকাশ করে আসছে। বিশ্বের ১৬৩টি দেশের শীর্ষস্থানীয় ৫ হাজারের অধিক ব্যাংকের বিভিন্ন তথ্য-উপাত্ত ও মূল্যায়নের ভিত্তিতে ম্যাগাজিনটি প্রতি বছর জুলাইয়ে এ তালিকা প্রকাশ করে, যা বিশ্বব্যাপী স্বীকৃত ও সমাদৃত।

এদিকে সেরা হাজার ব্যাংকের তালিকায় স্থান পাওয়ার মাধ্যমে ইসলামী ব্যাংক বিশ্বমানের ব্যাংকিং প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করেছে এবং বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করেছে। যার ফলে দেশের আর্থিক খাতের সক্ষমতা ও ক্রমন্নোতির নিদর্শন বহন করে বলে ধারণা অর্থনৈতিক বিশ্লেষকদের।

এসএ/আরএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।