চলে গেলেন আবার ফিরবেন বলে


প্রকাশিত: ০৭:৫৪ এএম, ২৬ জুলাই ২০১৫

ঈদে এশিয়ান টিভিতে ‘এশিয়ান মিউজিক আওয়ার’ অনুষ্ঠানে সরাসরি গাইতে ঢাকা ঘুরে গেলেন কলকাতার জনপ্রিয় কণ্ঠশিল্পী লোপামুদ্রা মিত্র। তিনি ফিরে গেছে শুক্রবার বিকেলে।

যাবার আগে আয়োজকদের সৌজন্যে গুলশান ক্লাবে ক্ষণিকের জন্য শিল্পী মুখোমুখী হয়েছিলেন এদেশীয় বেশ কিছু গণমাধ্যমের। হাসিমাখা মুখ নিয়ে আলাপ-গল্পে প্রাণবন্ত করে গেলেন সেই সময়টুকু। বললেন গানের ভুবনে নিজের প্রায় দুই দশকের অভিজ্ঞতা আর প্রাপ্তির কথা।

জানালেন, ভালো লাগে বাংলাদেশ ও এদেশের শিল্পীদের গান। বিশেষভাবে প্রশংসা করে গেলেন অর্ণব ও আনুশেহর গানের। সেইসাথে চিরকুট ব্যান্ডের গানও তিনি নিয়মিই শুনেন মুগ্ধ হয়ে।

বাদ গেল না উপমহাদেশে গানের বাজারের ভয়াবহ অবস্থার বিষয়টিও। পাইরেসি, কপিরাইটস নিয়ে ঝামেলা, ভিনদেশি গানের রমরমা বাজার ইত্যাদি প্রতিবন্ধকতায় হুমকির মুখে বাংলা গান। এর থেকে পরিত্রাণের পথ বের করতে দুই বাংলাকে এক হয়ে কাজ করার পরামর্শ দিয়ে গেলেন।

প্রশংসা করে গেলেন এপারের গানের। এপারের মানুষ গান শুনে প্রাণ দিয়ে। এখানে বাংলার চর্চা হয় মায়ের মুখের আদর নিয়ে। এখানে গানের প্রচার ও প্রসারে টিভি-পত্রিকাদের অবদান-প্রচেষ্টা পূজনীয়। হিন্দি গানের আগ্রাসনে এমন
সুযোগ কলকাতার শিল্পী ও শ্রোতাদের জন্য নেই।

রবীন্দ্র গানের শিল্পী হিসেবে পরিচিত হলেও লোপামুদ্রা নিজেকে হাজির করেছেন বহুরুপে-বহু লয়ে। আধুনিক-ফোঁক থেকে শুরু করে পল্লী মাটির সাদামাটা সুরও তার গলায় তিনি সেঁধেছেন। গান করেছেন চলচ্চিত্রেও। তাই কোনো ঘরের বা কোণের নয়, নিজেকে দাবি করে গেলেন বাংলা গানের শিল্পী হিসেবে। আর যেতে যেতে বলে গেলেন, আবার ফিরবেন খুব শিগগির- এই বাংলায়। বাংলাদেশে।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।