আবারও মঞ্চে সিরাজ-উদ-দৌলা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৯ এএম, ০৮ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ১৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে চারুনীড়ম থিয়েটারের নাটক ‘শেষ নবাব’।

সাঈদ আহমদ রচয়িত নাটকটির নির্দেশনায় আছেন গাজী রাকায়েত। বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলাকে নিয়ে নির্মিত এ নাটকে ঐতিহাসিক সব বিষয় অভিনয়ের মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে। ঘসেটি বেগম থেকে শুরু করে মীর জাফর কিংবা রবার্ট ক্লাইভের চরিত্রগুলো যেন অতীতকে চোখের সামনে তুলে ধরে।

সাম্রাজ্যবাদের আগ্রাসন থেকে একটি স্বাধীন ভূখণ্ডের একজন মুক্তিকামী মানুষের সংগ্রামের নাম সিরাজউদ্দৌলা। শেষ নবাব কিন্তু সবকিছু শেষ নয়। যেখানে শেষ, সেখান থেকেই শুরু।

‘শেষ নবাব’নাটকটিতে নবাব সিরাজউদ্দৌলা চরিত্রে অভিনয় করবেন আখন্দ জাহিদ। মীর জাফর চরিত্রে আলমগীর সাগর ও ঘসেটি বেগম চরিত্রে চামেলী সিনহা এবং রবার্ট ক্লাইভ চরিত্রে আল-মোতাসসিমসহ আরও অভিনয় করবেন সাইদুল হক, কাকা মাকসুদ, মারুফ মুর্তজা, বিএম শাহেদ, মাহমুদুল হক সংগ্রাম, রোহান খান, আশিউল ইসলাম, সেলিম রেজা, লিখন রাহী, আমিনুল হক সুজা,সম্রাট জাহাঙ্গীর, নূর ইসলাম, শাহারিয়ার মিথুন প্রমুখ।

নাটকের মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস, আলোক প্রপেণ সালাহউদ্দিন, আলোকচিত্র রতন সিদ্দিকী, রূপসজ্জা মোহাম্মদ আলী বাবুল, পোশাক পরিকল্পনা এনামতারা সাকী, আবহ সংগীত পরিকল্পনা এফ কে স্বাধীন, আবহ সংগীত প্রক্ষেপণ মনির হোসেন অর্ক এবং সার্বিক ব্যবস্থাপনায় লিখন রাহী।

এনই/এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।