বিদেশি শিল্পী এনে গুলশান ক্লাবের কর ফাঁকি

মামুন আব্দুল্লাহ মামুন আব্দুল্লাহ
প্রকাশিত: ১২:১৮ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৭

পিঠা উৎসবকে কেন্দ্র করে চুপিসারে বিদেশি শিল্পী এনে অনুষ্ঠান করেছে রাজধানীর গুলশান ক্লাব। কিন্তু ফাঁকি দেয়া হয়েছে বড় অঙ্কের কর। কেননা বিদেশি কলাকুশলী দেশে এসে পারফরমেন্স করলে তাদের পারিশ্রমিকের ওপর উৎসে কর কর্তণের বিধান রয়েছে। এ অবস্থায় গুলশান ক্লাবের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনে ব্যবস্থা নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্রে জানা গেছে, গত ২৩ নভেম্বর গুলশান ক্লাবে পিঠা উৎসবকে কেন্দ্র করে ভারতীয় শিল্পী প্রায়াগ জোসি ও পশ্চিমবঙ্গের রবীন্দ্রসংগীতশিল্পী পৌলমী গাঙ্গুলি। কিন্তু তাদের পরিশ্রমিকের ওপর কোনো কর পরিশোধ করা হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বুধবার নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে বলেন, ‘গুলশান ক্লাবে দুজন বিদেশি শিল্পী এনে পারফরমেন্স করানো হয়েছে। এ সংক্রান্ত তথ্য প্রমাণ রয়েছে আমাদের কাছে। কিন্তু তাদের পারিশ্রমিকের ওপর যে কর দেয়ার কথা সেটা পরিশোধ করা হয়নি। এজন্য গুলশান ক্লাবকে কারণ দর্শানোর চিঠি দেয়া হয়েছে। একই সঙ্গে কর অঞ্চল ১১-কে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা কাম্য নয়। নিয়ম অনুসারে যারা কর দিবে, আমরা তাদের সম্মান করবো। কর ফাঁকি দিলে কোনো প্রকার ছাড় দেয়া হবে না। কেউই আইন কানুনের বাইরে নয়।’

সূত্র জানায়, দেশে বিদেশি শিল্পী বা কলাকুশলী যে বা যে প্রতিষ্ঠান আনবে, তাদেরকে সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। আবেদন প্রাপ্তির সংস্কৃতি মন্ত্রণালয় উৎসে কর বিষয়ে এনবিআরকে এবং নিরাপত্তা বিষয়ে গোয়েন্দা বিভাগকে চিঠি দেয়।

এ দুই বিভাগ অনাপত্তি পত্র দিলে সংস্কৃতি মন্ত্রণালয় অনুমুতি চুড়ান্ত করে। এ দুই শিল্পীর ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এনবিআরে কোনো চিঠি আসেনি। ফলে উৎসে কর পরিশোধ সংক্রান্ত বিষয়টি এড়িয়ে গেছে গুলশান ক্লাব।

কিন্তু এনবিআরের এ সংক্রান্ত এক নিজস্ব তদন্তে বিষয়টি নজরে আসে। এরপর ফাঁকি দেয়া কর আদায় ও কেন কর ফাঁকি দেয়া হলো জানতে সংশ্লিষ্টদের চিঠি দেয় সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সব ধরনের আমদানি-রফতানি কার্যক্রম, সিটি কর্পোরেশনের পণ্য এবং সেবা ক্রয়, পরামর্শক ফি, বেতন-ভাতা পরিশোধ, লাইসেন্স নবায়ন, মন্ত্রণালয় প্রকল্পের বিভাগের বেতন-ভাতা, পণ্য সেবা ক্রয়ে বিল পরিশোধে ৫ শতাংশ কর আগাম পরিশোধ করতে হবে।

বিদেশি শিল্পী বা কলাকুশলীদের ক্ষেত্রেও পারিশ্রমিকের ওপর ৩০ শতাংশ হারে কর কর্তণের বিধান রয়েছে। এছাড়া জনশক্তি রফতানি, আবাসন, ইটভাটা, ফ্রেইট ফরওয়ার্ড এজেন্সি, শিপিং এজেন্সি, বিদেশি প্রতিষ্ঠান, ট্রাভেল এজেন্ট, কনসালটেন্সি সার্ভিস, ইন্টারন্যাশনাল গেটওয়ে, হাউস প্রপার্টি ইত্যাদি খাতেও আগামী অর্থ বছরে ৫ শতাংশ আগাম কর দিতে হবে।

এ প্রসঙ্গে গুলশান ক্লাবের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এমএ/এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।