ইয়েমেনে সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি সই


প্রকাশিত: ০৯:২৩ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৪

জাতিসংঘের মধ্যস্থতায় অবশেষে ইয়েমেনে সরকার ও হাউথি বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। দেশটির বেশ কয়েকটি সরকারি ভবন এবং রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিও স্টেশনের দখল নেওয়ার পর রবিবার বিদ্রোহীরা এ চুক্তিতে সম্মত হয়। খবর আলজাজিরার।

চুক্তি অনুযায়ী, আগামী মাসে নতুন সরকার গঠনের আগ পর্যন্ত বর্তমান সরকার তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। চুক্তি স্বাক্ষরের পর দেশটির প্রেসিডেন্ট আবদ্রাবুহ মানসুর হাদী সকল পক্ষকে তা মেনে চলার আহ্বান জানান।

নতুন শান্তিচুক্তির পর রাজধানী সানার সরকারি ভবনগুলো থেকে হাউথি বিদ্রোহীরা সরে যাবে বলে আশা করা হচ্ছে। যদিও সানা, জাওয়াফ ও আম্রান থেকে আগামী ৪৫ দিনের মধ্যে সরে যাওয়ার বিষয়টিতে স্বাক্ষর করেনি বিদ্রোহীরা।

এর আগে রবিবার দিনের প্রথমভাগে পদত্যাগ করেন ইয়েমেনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সালেম বাসিনদাওয়া। এ সময় তিনি প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।