সংঘর্ষ বন্ধে ইউক্রেনে শান্তি চুক্তি


প্রকাশিত: ১০:১১ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

ইউক্রেন সরকার ও দেশটির পূর্বাঞ্চলের রাশিয়াপন্থি বিদ্রোহী যোদ্ধারা সংঘর্ষ বন্ধে শান্তি চুক্তি করতে সম্মত হয়েছেন। নয় দফাবিশিষ্ট একটি চুক্তিতে স্বাক্ষর করতে যাচ্ছে দুই পক্ষ।
 
শনিবার বেলারুশের রাজধানী মিনস্কে অনুষ্ঠিত এক সমঝোতা বৈঠকে দুই পক্ষের প্রতিনিধিরা শান্তি চুক্তির ব্যাপারে একমত হন। গত ৫ সেপ্টেম্বর এই মিনস্ক শহরেই ইউক্রেন সরকার ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হয়।

নয় দফাবিশিষ্ট এ চুক্তির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- ৩০ কিলোমিটার এলাকাব্যাপী বাফার জোন গঠন (এক বা একাধিক দেশের মধ্যে বিশেষভাবে শাসিত অঞ্চল), পূর্ব ইউক্রেনের আকাশে যুদ্ধবিমান না ওড়া এবং উভয় পক্ষ নিজেদের পক্ষে লড়াইরত বিদেশি সেনা ও যোদ্ধাদের প্রত্যাহার করে নেওয়া।

গত এপ্রিল থেকে ইউক্রেনে দুই পক্ষের সংঘর্ষে এ পর্যন্ত ৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। শান্তি চুক্তি হলে এ হত্যা নির্মমতা হয়তো দেখতে হবে না- এমনটিই বিশ্বাস করেন ইউক্রেনবাসী।

ইউক্রেনীয় বিদ্রোহীদের সাহায্য দেওয়ার জন্য রাশিয়াকে দোষ দিয়ে আসছে দেশটি ও তাদের পশ্চিমা মিত্ররা। কিন্তু রাশিয়া প্রতিবারই এ অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে আজ শনিবারও  পূর্ব ইউক্রেনে হামলার ঘটনা ঘটেছে। দোনেৎস্ক শহরে তিনটি ভয়াবহ রকেট হামলা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন, ওই এলাকায় অবস্থিত একটি রাসায়নিক স্থাপনা এতে ক্ষতিগ্রস্ত হতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।