আফগানিস্তানে ক্ষমতাবণ্টন চুক্তি


প্রকাশিত: ১০:০৩ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

আফগানিস্তানে দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে এক ক্ষমতাবণ্টন চুক্তি সম্পাদিত হয়েছে। গত শনিবার রাতে সম্পাদিত ওই চুক্তি অনুযায়ী দেশটির নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন সাবেক অর্থমন্ত্রী আশরাফ ঘানি। খবর আলজাজিরা ও বিবিসির।

দেশটির রাজধানী কাবুলের প্রেসিডেন্সিয়াল প্যালেসে অনুষ্ঠিত ওই চুক্তির পর দুই প্রতিদ্বন্দ্বী আশরাফ ঘানি ও আব্দুল্লাহ আব্দুল্লাহ পরস্পরকে আলিঙ্গন করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে রবিবার তা প্রচার করা হয়। ওই সময় দেশটির বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাইও উপস্থিত ছিলেন।

কারজাইয়ের মুখপাত্র আইমাল ফয়েজি জানান, এক সপ্তাহের মধ্যেই ঘানি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। নতুন চুক্তি অনুযায়ী আব্দুল্লাহ আব্দুল্লাহ প্রধানমন্ত্রীর সমপর্যায়ের ক্ষমতাসম্পন্ন সিইও পদে নিজের পছন্দের ব্যক্তিকে মনোনীত করতে পারবেন।

প্রেসিডেন্সিয়াল ভোটের ফলাফল নিয়ে উভয় প্রার্থীর মধ্যে বাকবিতণ্ডা ও জালিয়াতির অভিযোগে কয়েক মাস ধরেই দেশটির রাজনৈতিক ময়দানে উত্তেজনা বিরাজ করছিল। অবশেষে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা ও অভ্যন্তরীণ চাপে এ চুক্তি সম্পন্ন হলো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।