সাম্বার তালে মঞ্চ মাতালেন ব্রাজিলের টিযুমবা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ০৯ নভেম্বর ২০১৭
ছবি মাহবুব

ব্রাজিলের নাম উচ্চারণ করলেই চোখের সামনে ভেসে ওঠে সাম্বা নৃত্য। সাম্বার তাল শোনেননি বা এ নাচের তালের ধরন কী তা জানেন না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে! ভুবন ভোলানো নাচ মানেই সাম্বা। এর তালও মধুর।

এ নাচের সঙ্গে মিশে আছে ব্রাজিলিয়ানদের অনন্য ইতিহাস। ফুটবল প্রিয় বাংলাদেশিদের কাছে সাম্বা নাচ বেশ পরিচিত। আর সেই সাম্বার তালেই ঢাকার ফোক ফেস্টের মঞ্চ মাতালেন ব্রাজিলের শিল্পী মোরিসিও টিযুমবা।

তিনি রাত ৮টা নাগাদ দলবল নিয়ে মঞ্চে ওঠেন। এরপর ব্রাজিলের বিখ্যাত সব গান পরিবেশ করেন। গানের তালে তালে চলতে থাকে সাম্বা নাচ। শিল্পীর পরিবেশনার সঙ্গে সাম্বা নাচে মেতে ওঠেন ঢাকার সঙ্গীত প্রিয় মানুষরা।

ঘণ্টা ব্যাপী মেরিসিও টিযুমবা পারফর্ম করেন। পুরোটা সময় মেতে ছিলেন উপস্থিত হাজারও দর্শক। ব্রাজিলের এই গানের দলকে সবাই ক্ষণে ক্ষণে করতালি আর সিটি বাজিয়ে উৎসাহ জোয়ান। এই শিল্পীর আগে মঞ্চে গান পরিবেশন করেন বাংলাদেশের বাউলিয়ানা ও ফকির শাহাবুদ্দিন।

উল্লেখ্য, ব্রাজিলের সুপরিচিত লোক সংগীতশিল্পী মেরিসিও টিযুমবা। শৈশব থেকেই ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্য শুরু করেন তিনি। দীর্ঘ সময় তার সঙ্গে মেতে থাকে আর্মি স্টেডিয়াম।

ছোটবেলা থেকেই স্থানীয় লোক গানের সঙ্গে সখ্যতা টিযুমবাহ'র। পরবর্তী সময়ে টিযুমবাহ ‘সেক্সটেট’ ব্যান্ডের সঙ্গে যুক্ত হোন এবং দেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে থাকেন ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা গানের সুর। তার কল্যাণে আজ বিশ্বব্যাপী পরিচিত ব্রাজিলের সাম্বা। এবার প্রথমবারের মতো বাংলাদেশে আসলেন এ শিল্পী।

এনই/এলএ/এসএইচএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।