চিকিৎসা সহায়তা কমিটির শুরুতেই ‘অবহেলা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ০৫ আগস্ট ২০১৭

জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা মো. আব্দুল জব্বারের চিকিৎসার জন্য একটি সহায়তা কমিটি গঠন করা হয়েছে। ফান্ড সংগ্রহ করে তহবিল গঠন করার জন্য চেষ্টাও চালিয়ে যাচ্ছেন তারা। তারই অংশ হিসেবে শনিবার দুপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু সম্মেলনে প্রেস বিজ্ঞপ্তিতে যাদের নাম উল্লেখিত ছিল তাদের অনেকই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

শিল্পীর জন্য গঠিত তাদের সহায়তা কমিটির চরম দৈন্যতা এবং অবহেলা। সহায়তার জন্য গঠিত এই কমিটির সদস্যদের উপস্থিতিও এক প্রকার সহযোগিতা। কিন্তু তাদের কাছ থেকে সেই সহযোগিতা লক্ষ্য করা যায়নি। জানা যায়, তাদের কেউ রাস্তায়, কেউ ব্যস্ততার কারণে আসতে পারেননি।

সংবাদ সম্মেলনের জন্য প্রস্তুত করা বিজ্ঞপ্তিতে ১০ জনের নাম উল্লেখ থাকলেও সেখানে তারা সবাই উপস্থিত ছিলেন না। তাদের অনুপস্থিতি চরম অবহেলা কিনা। এ বিষয়ে জানতে চাইলে সহায়তা কমিটির সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ জানান, কণ্ঠশিল্পী বুলবুল মহলানবীশ, কল্যাণী ঘোষ, কুষ্টিয়া শিল্পী সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি খোকন সিরাজুল ইসলাম ও সঙ্গীত পরিচালক নজরুল ইসলাম আসতে পারেননি।

তবে বেলা ১১ টায় সম্মেলন হওয়ার কথা থাকলেও আগতদের বসিয়ে রেখে দুপুর পৌনে ১২ টার দিকে শুরু হয় সংবাদ সম্মেলন।

১৩ সদস্যের কমিটিতে আহ্বায়ক হলেন কণ্ঠশিল্পী তিমির নন্দী ও সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ। সংগঠনের সাধারণ সম্পাদক জানান, ওই কিমিটির উপদেষ্টা করা হয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আব্দুল বারাকাত, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম এবং চিত্রনায়ক ফারুকসহ আরও অনেকে। উপদেষ্টাদের কোনো সদস্যও সম্মেলনে উপস্থিত ছিলেন না।

সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ জানান, উপদেষ্টা সদস্যদের কেউ কেউ ঢাকার বাইরে। আবুল বারাকাত স্যার অন্য একটি অনুষ্ঠানে ছিলেন। তারা ঢাকায় থাকলে অবশ্যই আসতেন।

abdul-zabber

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি কণ্ঠশিল্পী তিমির নন্দী। এতে উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী ইন্দ্র মোহন রাজবংশী, সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ, সাংবাদিক খন্দকার আব্দুল মান্নান, শিল্পী মেহেরুর আশরাফ প্রমুখ।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে কণ্ঠশিল্পী আব্দুল জব্বার চিকিৎসা সহায়তা কমিটির উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব তথ্য জানান।

তিমির নন্দী বলেন, আমরা সরকার, অর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও ব্যবসায়ী সমাজের প্রতি এবং দেশের সব শিল্পী সমাজ, জনগণের প্রতি শিল্পী জব্বারকে আর্থিক সহায়তা প্রদানের আহ্বান জানাচ্ছি। এখনও ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়নি। আলোচনা করে অ্যাকাউন্ট খোলা হবে। চিকিৎসার জন্য কোটি টাকার মত লাগতে পারে।

আব্দুল জব্বার সাংস্কৃতিক সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম সঙ্গীত শিল্পী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুল জব্বার চক্ষু, কিডনি ও জটিল হৃদরোগে আক্রান্ত হয়ে বর্তমানে চিকিৎসধীন।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত বীর মুক্তিযোদ্ধা, সঙ্গীতশিল্পী মোহাম্মদ আব্দুল জব্বার এর গান লাখো মুক্তিযোদ্ধার শক্তি, সাহস ও মনোবল জুগিয়েছে। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় একজন শিল্পী হিসেবে ব্যক্তিগত ভূমিকা, অবদান ও বর্তমান সামাজিক সম্মান বিবেচনায় তার উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্থানান্তর করা দরকার বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। বাইরে চিকিৎসা করাতে গেলে বিপুল অর্থের দরকার। এত টাকা পরিবারের পক্ষ থেকে দেয়া সম্ভব নয়। তাই কণ্ঠশিল্পী মো. আব্দুল জব্বার চিকিৎসা সহায়তা কমিটির মাধ্যমে দেশের সবার কাছে সাহায্য আহ্বান করা হয়েছে।

এফএইচ/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।