ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে অব্যাহতি


প্রকাশিত: ১২:১৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৪

অবশেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল। মঙ্গলবার  এক জরুরি বৈঠকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট প্রক্টরকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়।

জানা যায়, মঙ্গলবার বিকেলে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের বাসভবনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানকে তার দায়িত্ব থেকে অব্যাহতির ঘোষণা দেন এবং নতুন প্রক্টর অধ্যপক ড. ত ম লোকমান হাকিমের নাম ঘোষণা করেন।

বৈঠকে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, রেজিষ্ট্রার ড.মসলেম উদ্দিনসহ শিক্ষক সঙগঠন বঙ্গবন্ধু পরিষদ ও শাপলা ফোরামের শিক্ষক নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত গত ২৪ আগস্ট ছাত্রলীগের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৫ দিনের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে। সংঘর্ষে পুলিশের গুলিতে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী আহত হলে তারা ঘটনার জন্য প্রক্টরকে দায়ী করে তার পদত্যাগ দাবি করেন।

প্রক্টর ইস্যুতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের মধ্যে বিভাজন তৈরি হয়। উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার, শিক্ষক সমিতি, শিক্ষক সংগঠনবঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরামসহ ছাত্রলীগের একাংশ ঘটনার জন্য প্রক্টরকে সরাসরি পদত্যাগে বাধ্য না করে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মত দিয়েছিলেন।

অন্যদিকে সম্প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক সজীবুল ইসলাম সজিবের অস্ত্র প্রশিক্ষণের ছবি সংবলিত খবর দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। এ বিষয়টি ক্যাম্পাসসহ সারাদেশে ‘টক অব দা কান্ট্রি‘তে পরিণত হয়েছে। এরপর ছাত্রলীগ নেতা সজীবের অভিযোগ আমলে নিয়ে তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কর করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।