প্রযোজক-নির্মাতা ও শিল্পীদের সমঝোতা চুক্তি

লিমন আহমেদ
লিমন আহমেদ লিমন আহমেদ , বিনোদন প্রধান
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ০৭ জুলাই ২০১৭

দীর্ঘদিন ধরে টিভি নাটকে নানা অস্থিরতা বিরাজ করছিল। সেই অস্তিরতা কাটাতে টিভি নাটকের তিন সংগঠন টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ডিরেক্টরস গিল্ড এবং অভিনয় শিল্পী সংঘ একটি সমঝোতা চুক্তিনামা স্বাক্ষর করেছে।  

আজ শুক্রবার (৭ জুলাই) বিকেল ৩টায় রাজধানীরর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে তিন সংগঠনের নেতা ও শিল্পী-কলাকুশীরা এই চুক্তিনামা স্বাক্ষরে অংশ নেন। সেসময় মঞ্চে উপস্থিত ছিলেন তৌকির আহমেদ, এস এ হক অলিক, গাজী রাকায়েত, শহিদুল আলম সাচ্চু, ইরেশ যাকের, আহসান হাবিব নাসিম, সাঈদুল আনাম টুটুল ও অনুষ্ঠানের সভাপতি মামুনুর রশিদ। এছাড়া সেখানে অন্যান্যের টিভি-নাটক সংশ্লিষ্ট প্রযোজক, নির্মাতা, শিল্পীরা উপস্থিত ছিলেন।

সমঝোতা চুক্তি অনুষ্ঠানে শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম মোট ৪৪টি সমঝোতা চুক্তি পাঠ করে শোনান। চুক্তি পাঠ শেষে শুরু হয় চুক্তিতে অসামঞ্জস্যতা নিয়ে সমালোচনা। প্রযোজক, পরিচালক ও শিল্পীরা এই চুক্তিপত্রের বেশ কিছু চুক্তিতেই ভারসাম্যহীনতা খুঁজে পান। কিছু হট্টগোল দেখা দেয়। পরে টেলিভিশন প্রোগ্রাম প্রোডিউসার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি ও চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানের সভাপতি মামুনুর রশিদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। একপর্যায়ে সংগঠনের নেতারা সবাইকে অনুরোধ জানিয়ে বলেন, ‘তিনটি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলাপ করেই চুক্তির বিষয়গুলো চূড়ান্ত করা হয়েছে। তবু কারো কোনো আপত্তি থাকলে লিখিত আকারে যার যার সংগঠনে তা জমা দেবেন। মত বিবেচনা করে সংশোধনী আনা হবে।’

এসময় অনুষ্ঠানে আসা তিন সংগঠনের সদস্যরা অসামঞ্জস্যতায় ভরপুর এই চুক্তি সংশোধন না করে চুক্তি স্বাক্ষরে আপত্তি জানান। কিন্তু পরবর্তীতে চুক্তিতে সংশোধন আনা যাবে এই ঘোষণা দিয়ে চুক্তিপত্র স্বাক্ষর করেন তিন সংগঠনের নেতারা।

অনুষ্ঠানে অভিনেতা আবুল হায়াত বলেন, শর্মিলী আহমেদ, আমিরুল ইসলাম চৌধুরী, চঞ্চল চৌধুরী, ফেরদৌস আহমেদ রানাসহ আরও অনেকেই বক্তব্য রাখেন। তারাও বেশ কিছু চুক্তির সমালোচনা করেন। সেইসঙ্গে তারা অনেক প্রত্যাশিত এই চুক্তিনামার প্রতিটি চুক্তি মেনে চলতে সবাইকে অনুরোধ জানান। দিনে দিনে এটি আরও সুন্দর ও পরিমার্জিত হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন তারা।

এই ত্রিপাক্ষীয় সমঝোতা স্বাক্ষরের মধ্যদিয়ে তিন সংগঠনের নেতারা শপথ নেন একটি সুন্দর শিল্প মাধ্যম গড়ে তোলার এবং তাদের নাটকের গুনগত ঐতিহ্য আছে তা সমুন্নত রাখার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উর্মিলা শ্রাবন্তী কর, রওনক হাসান, ইন্তেখাব দিনার, বিজরি বরকতউল্লাহ, নাঈম, নাদিয়া, ফারজানা ছবি, করবী মিজান, সুজানা, অর্ষা, দিলারা জামান, আহসানুল হক মিনু, শবনম ফারিয়া, তৌসিফ, শামীমা ইসলাম তুষ্টি, কৌশিক শংকর দাশ, তানিয়া আহমেদ, শাহরিয়ার নাজিম জয়, আনিসুর রহমান মিলন প্রমুখ।

এনই/এলএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।