প্রযোজকের অপরাধের দায় আমি নেব কেন : অনন্য মামুন


প্রকাশিত: ১১:৩০ এএম, ০৫ জুলাই ২০১৭

কিছুদিন আগে গৃহকর্মীকে শারীরিক নির্যাতনের দায়ে গ্রেফতার হয়েছেন প্রযোজক আবু জাফর মোহাম্মদ সালেহ। তিনি ‘অস্তিত্ব’ নামে একটি বাংলা ছবি প্রযোজনা করেছেন। কিন্তু তাকে গ্রেফতারের পর তদন্ত করলে বেড়িয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।

তিনি নিজেকে সামুদ্রিক পণ্য ও কোমল পানীয়র ব্যবসায়ী হিসেবে পরিচয় দিলেও আসলে তিনি মাদক ব্যবসায়ি। মাদক ব্যবসার অভিযোগে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর সরকার যার বিরুদ্ধে হুলিয়া জরি করে ২০১৪ সালে। বর্তমানে তার ইয়াবা নেটওয়ার্ক সক্রিয় রয়েছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক ঘিরে। সেখানে তিনি কার্লোস নামে পরিচিত।

তিনি সিনেমা ব্যবসায়ের সঙ্গেও জড়িত। অনন্য মামুন পরিচালিত ‌‘অস্তিত্ব’ নামের ছবিটি প্রযোজনা করেছিলেন। এই প্রযোজককে নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ হয়ে পড়লে অনন্য মামুনকে ঘিরে নানা কথা ভাসছে মিডিয়াতে। বেশ কিছু গণমাধ্যমেও প্রকাশ হয়েছে মামুনকে নিয়ে নেতিবাচক কিছু সংবাদ।

এরই প্রেক্ষিতে প্রতিবাদ জানিয়েছেন অনন্য মামুন। তিনি সম্প্রতি নিজের ফেসবুকে একটি স্ট্যাটাসও দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন-

‘প্রযোজককে জড়িয়ে কেন আমার নাম উচ্চারিত ও গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে তা বোধগম্য নয়। এটা সত্য যে সালেহ কার্লোস অস্তিত্ব ছবির প্রযোজক ছিলেন। তিনি ‘অস্তিত্ব’র মত একটা সিনেমা বানানোর জন্য আমাকে সহযোগিতা করেছিলেন। তিনি কি বব্যসা করেন কোথায় যান সেটা কি জানার দায়িত্ব আমার?

আমার সাথে তার যোগাযোগ নেই প্রায় বেশ কয়েক মাস। আমি লন্ডনে গিয়েছিলাম ১৯ জুনে। সেখান থেকে আমি এখন ওমানে আছি। ঈদুল আযহার পরে একটি প্রোগ্রাম করার পরিকল্পনা করছি এখানে। সেই কাজে এখানে বেশ কিছুদিন থাকতে হবে। সবার কাছে অনুরোধ তাকে জড়িয়ে আমাকে হেয় করবেন না। তার সঙ্গে সম্পর্ক শুধু পরিচালক-প্রযোজকের মতোই। আমি সিনেমার পরিচালক তাহলে আমার কি পরিবার নেই, আমার মান সম্মান নেই। এর দায়ভার আমাকে নিতে হবে কেন?’

অনন্য মামুন জাগো নিউজকে বলেন, ‘এটা সত্যি বেদনার। একজন প্রযোজক কী অপরাধ করলেন সেটার দায়িত্ব সিনেমার পরিচালক কেন নেবে? যারা আবু জাফর মোহাম্মদ সালেহ সাহেবের সঙ্গে আমাকে জড়িয়ে মুখরোচক সংবাদ বা নানা অপপ্রচার করছেন তারা বিশেষ উদ্দেশ্যে এমনটি করছেন। আমি সিনেমার মানুষ। শুরু থেকেই ভালো মানের চলচ্চিত্রের সঙ্গে ছিলাম, তাই থাকতে চাই। আশা করছি আমাকে কেউ ভুল বুঝবেন না।’

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।