নজরুল জন্মজয়ন্তিতে আজীবন সম্মাননা পাচ্ছেন শাহীন সামাদ


প্রকাশিত: ০৮:৪১ এএম, ২৪ মে ২০১৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তি উপলক্ষে ‘আইএফআইসি ব্যাংক-চ্যানেল আই নজরুল মেলা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল ২৫ মে চ্যানেল আই প্রাঙ্গণে এই মেলা বসবে।

মেলায় নজরুল সংগীতের বরেণ্য শিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদকে আজীবন সম্মাননা প্রদান করা হবে। শিল্পী নিজে উপস্থিত থেকে সম্মাননা গ্রহণ করবেন বলে নিশ্চিত করেছে চ্যানেল আই।

অতীতে এ সম্মাননা পেয়েছেন সংগীতগুরু সোহরাব হোসেন, সুধীন দাশ, সঙ্গীতজ্ঞ ফিরোজা বেগম ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, খালিদ হোসেন, ফেরদৌসী রহমান, মুস্তাফা জামান আব্বাসী ও নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা।

এ উপলক্ষে চ্যানেল আই ভবনে আজ বুধবার (২৪ মে) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ আলম সারোয়ার, সম্মাননায় ভূষিত শাহীন সামাদ ও বরেণ্য নজরুল সংগীতশিল্পী সাদিয়া আফরিন মলি­ক।

সম্মাননা ঘোষণার পর শাহীন সামাদ বলেন, ‘চ্যানেল আইয়ের দেয়া এ সম্মাননা নজরুল সংগীতের প্রতি আমার দায়িত্ব আরো বাড়িয়ে দিয়েছে।’

সংবাদ সম্মেলনে ফরিদুর রেজা সাগর বলেন, নির্বাচিত ২০০ নজরুল সংগীত নিয়ে কাজ করছেন শিল্পী ফেরদৌস আরা। এবারের মেলায় এ শিল্পীর সপ্তম খন্ডে ‘নজরুল সঙ্গীত সমগ্র’ প্রকাশ পাচ্ছে। এটিরও পৃষ্ঠপোষকতা করছে আইএফআইসি ব্যাংক।

আগামীকাল ২৫ মে বিকেল ৪টা ৩০ মিনিটে মেলার উদ্বোধনী পর্বে অংশ নেবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, গণমাধ্যমের সম্পাদকবৃন্দ, নজরুল বিশেষজ্ঞ ও নজরুল সংগীতশিল্পী এবং চ্যানেল আইয়ের পরিচালকবৃন্দ। মেলায় থাকবে ক্ষুদ্র ও কুঠিরশিল্পের স্টল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫টি স্টল।

খোলা মঞ্চ থেকে রাত ৭টা পর্যন্ত পরিবেশিত হবে নবীন-প্রবীন শিল্পীদের পরিবেশনায় নজরুল সংগীত, নৃত্যনাট্য, শিশুনৃত্য, নজরুলের কবিতা থেকে আবৃত্তি, নজরুল রচনাবলী থেকে পাঠ, আবদুল মান্নানের নেতৃত্বে নজরুল বিষয়ক ছবি আঁকা ইত্যাদি।

মেলার স্টলে প্রদর্শিত হবে নজরুল গ্রন্থ, নজরুলকে নিয়ে লিখিত গ্রন্থ, নজরুল চিত্রকলা, নজরুল সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, নজরুল সংক্রান্ত ভিডিও সিডি, নজরুল সংগীতের গানের স্টল, নজরুল গল্পগ্রন্থ থেকে নির্মিত চলচ্চিত্রের ষ্টল ইত্যাদি। আরো থাকবে বাংলার ঐতিহ্যসমৃদ্ধ রকমারি পণ্য সামগ্রীর স্টল। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।