দক্ষিণ এশীয়ায় আয় বৈষম্য বাড়ছে


প্রকাশিত: ০১:০৯ পিএম, ৩০ আগস্ট ২০১৪
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

দক্ষিণ এশীয় দেশগুলোতে আয় বৈষম্য বাড়ছে। কিন্তু তা রোধে সমন্বিতভাবে কোনো পদক্ষেপ নেই। এমনকি সভা, সেমিনার এবং আলোচনার টেবিলেও উপেক্ষিত থাকছে বিষয়টি। এ বৈষম্য কমাতে আঞ্চলিক সম্পৃক্ততা বাড়ানোর তাগিদ উঠে এসেছে ‘রিজিওনাল ইনটিগ্রেশন ইন সাউথ এশিয়া’ শীর্ষক সম্মেলনে।

শনিবার রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়া নেটওয়ার্ক অব ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউট (এসএএনইআই) এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়। প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, উন্নয়নের জন্য দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে আঞ্চলিক সম্পৃক্ততা জরুরি। বর্তমান সরকার এ ব্যাপারে যথাসাধ্য চেষ্টা করছে। যোগাযোগ ব্যবস্থায় এ ব্যাপারে বেশ অগ্রগতি হয়েছে বলেও তিনি দাবি করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান বিশেষ অতিথি ছিলেন। যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক টি এন শ্রীনিবাসনের সঞ্চালনায় অনুষ্ঠানে এসএএনইআইয়ের সমন্বয়ক ও বিআইডিএসের মহাপরিচালক মুস্তফা কে মুজেরী স্বাগত বক্তব্য দেন।

উদ্বোধনী দিনে দুটি প্যানেল অধিবেশন অনুষ্ঠিত হয়। আগামিকাল রোববার আরও দুটি অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।