স্বরূপকাঠিতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ


প্রকাশিত: ০৮:৪৪ এএম, ০৩ মে ২০১৫

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার বলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো শাহিন আহম্মেদের বিরুদ্ধে স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা ও আর্থিক দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। আর এসব অভিযোগের কারণে ওই ইউনিয়ন পরিষদের সাত সদস্য চেয়ারম্যানের অপসারণের দবি করেছেন।

অভিযোগপত্রে জানা যায়, ইউপি সদস্য সেলিম মিয়া, সোহাগ মিয়া, বেল্লাল হোসেন, আমিনুল ইসলাম, সংরক্ষিত মহিলা সদস্য তাহমিনা, শিউলি বেগম ও আনজু আরা বেগমের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল কালাম তালুকদারের কাছে ক’দিন আগে দেয়া হয়।

এতে বলা হয়, চেয়ারম্যান স্থায়ীভাবে ঢাকায় বসবাস করেন এবং ২/৩ মাসেও ইউপির কোন কার্য দিবসে উপস্থিত না থাকায় ইউপিতে নানামুখী সমস্যা ও জটিলতার সৃষ্টি হচ্ছে। ফলে এলাকাবাসীদের পড়তে হচ্ছে নানা ভোগান্তিতে। এছাড়া এলজিএসপি, টিআর ও কাবিখাসহ নানা ধরনের উন্নয়নমূলক কাজ ইউপি সদস্যদের দিয়ে না করিয়ে বিধি-বহির্ভূতভাবে তার এক ফুপাতো ভাইকে দিয়ে দায় সাড়াভাবে কাজ সম্পন্ন করেন।

অভিযোগ রয়েছে, এলজিএসপির ২০১২-২০১৩ অর্থবছরের প্রায় চার লক্ষ, ২০১৩-২০১৪ অর্থবছরের প্রায় দুই লক্ষ টাকার কোন প্রকল্প বাস্তবায়ন না করে ওই টাকা চেয়ারম্যান আত্মসাৎ করেছেন। চেয়ারম্যানের দাপট ও ক্ষমতা কুক্ষিগত করে রাখার জন্য বিধি-বর্হিভূতভাবে আজও প্যানেল চেয়ারম্যান নির্বাচিত করেননি। অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল কালাম তালুকদার উপজেলা সমবায় অফিসার মো. রাশেদ আলমকে তদন্তের দায়িত্ব দেন।

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, উক্ত চেয়ারম্যান সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য প্রকল্প কমিটিতে ইউপির কোন সদস্যকে নিযুক্ত না করে তিনি তার আত্মীয়কে দিয়ে করিয়েছেন যা বিধি সম্মত হয়নি। এদিকে যে সকল সদস্য অভিযোগ দায়ের করেছেন তাদেরকে চাপের মুখে তাদের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়ের হয়েছে।

চেয়ারম্যান মো. শাহিন আহম্মেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, সাংবাদিকরা লিখে যা করতে পারে করুক।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, তদন্ত রিপোর্ট পাওয়া গেছে। কয়েকটি অভিযোগের সত্যতা মিলেছে। বিধি অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।