হেপাটাইটিস-বি সম্পূর্ণ নিরাময়যোগ্য


প্রকাশিত: ০৯:৫৫ এএম, ২১ এপ্রিল ২০১৫

হেপাটাইটিস-বি একটি অনিরাময়যোগ্য রোগ হিসেবে সবার জানা থাকলেও সময় এসেছে সে ধারণা পাল্টানোর। সাধারণত মনে করা হয়, হেপাটাইটিস-বিতে আক্রান্তরা লিভার সিরোসিস ও পরে ক্যান্সারে আক্রান্ত হন। তবে নিয়ম মেনে ওষুধ সেবন করলে কঠিন ব্যাধি থেকে রক্ষা পেলেও আর কখনই পুরোপুরি সুস্থ হয়ে ওঠা হবে এমন ধারণা সকলের। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এ রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য।

অস্ট্র্রেলিয়ার একদল গবেষক জানান, হেপাটাইটিস-বি সম্পূর্ণ নিরাময়যোগ্য। অস্ট্র্রেলিয়ার মেলবোর্নে ওয়াল্টার এবং হল ইনস্টিটিউশনের অধীনে এ গবেষণা করা হয়।

মার্ক পেলেগ্রিনি নামের এক গবেষক জানান, শতাধিক হেপাটাইটিস-বি আক্রান্ত রোগীর উপর পরীক্ষা চালিয়ে এ সফলতা পাওয়া গেছে। পরীক্ষায় অংশ নেয়া সকল রোগীই সম্পূর্ণভাবে সুস্থ হয়ে উঠেছেন।

তিনি আরও বলেন, থেরাপি ও ওষুধ সেবন দুইয়ের সম্মিলিত প্রয়োগের মাধ্যমে এ ভাইরাস সম্পূর্ণ নিমূল করা সম্ভব। এ রোগের জীবাণু নিয়ে আরও গবেষণা করা হচ্ছে। আশা করা হচ্ছে শিগগিরই এ ভাইরাসে প্রতিষেধক বাজারে ছাড়া হবে।

উল্লেখ্য, বিশ্বে প্রতি বছর প্রায় দুই বিলিয়ন মানুষ এ ভাইরাসে সংক্রমিত হন। এছাড়া আক্রান্তদের মধ্যে প্রায় ৪০০ মিলিয়ন মানুষ এ ভাইরাসের ফলে সৃষ্ট রোগে আক্রান্ত হন। বছরে প্রায় সাত লাখ ৮০ হাজার রোগী শেষ পর্যন্ত মারা যান। সূত্র ইন্টারনেট

# হেপাটাইটিস বি থেকে বাঁচার উপায়

এএইচ/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।