অনুপ চেটিয়ার বিনিময়ে নূর হোসেনকে পাচ্ছে বাংলাদেশ


প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৩ আগস্ট ২০১৪

ভারতের কলকাতায় আটক নারায়ণগঞ্জের সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনের বিনিময়ে ভারতের বিচ্ছিন্নতাবাদী রাজনৈতিক সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দিচ্ছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্রের বরাত দিয়ে ভারতের আনন্দবাজার পত্রিকা শনিবার এ কথা জানিয়েছে।

‘খুনের আসামির বিনিময়ে দেশে ফিরছেন চেটিয়া’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, আসামি বিনিময়ের বিষয়ে দু‘দেশের সরকার সিদ্ধান্তে পৌঁছেছে। ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা এরইমধ্যে গাজীপুরের জেলে গিয়ে অনুপ চেটিয়ার সঙ্গে দেখা করে এসেছেন। অনুপ চেটিয়া তাদের জানিয়েছেন, আইনগত অসুবিধা না থাকলে ভারতে ফিরে যেতে তিনি রাজি।

বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, এর পরেই অনুপ চেটিয়াকে জেল থেকে মুক্ত করে ভারতীয় নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে।

পত্রিকাতে আরও বলা হয়েছে, ১৯৯৭ সালে ঢাকার মোহাম্মদপুরের একটি বাড়ি থেকে অামাসের জঙ্গি সংগঠন আলফার প্রধান নেতা অনুপ চেটিয়াকে গ্রেফতার করেছিল পুলিশ। তারপর অবৈধ অনুপ্রবেশ, জাল পাসপোর্ট ও অস্ত্র রাখার তিনটি মামলায় তার সাত বছর কারাদণ্ড হয়।

২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি অনুপ চেটিয়ার সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও তাকে নিরাপদ হেফাজতে জেলে রেখে দিয়েছে বাংলাদেশ সরকার। ২০০৯ সালে চেয়ারম্যান অরবিন্দ রাজখোয়াসহ আলফার বেশ কিছু প্রথমসারির নেতাকে গোপনে ভারতের হাতে তুলে দেয় শেখ হাসিনার সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নূর হোসেনকে দেশে ফেরানোর ক্ষেত্রে খুঁটিনাটি বিষয় প্রায় চূড়ান্ত। ভারত সরকার শিগগিরই তাকে বাংলাদেশের নিরাপত্তা রক্ষীদের হাতে তুলে দেবে। আনন্দবাজার পত্রিকা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।