৭৫ হাজার ডলারে বিশ্বদর্শন


প্রকাশিত: ০৬:৫৬ এএম, ২১ আগস্ট ২০১৪

বেলুনে চড়ে বিশ্ব দর্শন এখন স্রেফ সময়ের অপেক্ষা। তবে এর জন্য আপনাকে খরচ করতে হবে মোটা অংকের টাকা। অর্থাৎ মাথা পিছু ৭৫ হাজার ডলার। বছর দুয়েকের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হবে এই পরিষেবা। ওয়ার্ল্ড ভিউ এন্টারপ্রাইজ সৌজন্যে এখন চলছে এর প্রস্তুতি। ইতিমধ্যেই বিশ্ব দর্শনের বেলুনের পরীক্ষামূলক উড়ান সফল। প্রায় ৩৭কিলোমিটার উচ্চতায় পৌছে, আবার সফল ভাবে ফিরে এসেছে বেলুন। আর এতেই প্রচণ্ড খুশি সংস্থার কর্তারা।

কর্মকর্তাদের আশা, ২০১৬ সালেই পৃথিবী থেকে মহাশূন্যে বাণিজ্যিক বেলুন পরিষেবা শুরু করা সম্ভব হবে। সংস্থার তরফে বলা হয়েছে, ছোট্টো একটি ক্যাপস্যুলকে উড়িয়ে নিয়ে যাবে ১০ লক্ষ কিউবিক মিটারের একটি হিলিয়াম বেলুন।

জানা যায়, সাইত্রিশ কিলোমিটার উচ্চতায় পৌছনোর পর বেলুনটি পনেরো কিলোমিটার নিচে নেমে আসে। তারপর বেলুনের থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ক্যাপস্যুল। এরপর পৃথিবীকে থেকে সেটিকে নিয়ন্ত্রণ করে অবতরণ করানো হয়। এসময় তার মধ্যে থাকা একটি প্যারাস্যুট স্বয়ক্রিয় ভাবে খুলে যাবে।

বেলুনে চড়ে বিশ্বদর্শন সত্যিই রোমাঞ্চকর। তবে তারজন্য আপনাকে খরচ করতে হবে মোটা টাকা। কত? মাথা পিছু ৭৫ হাজার ডলার। জিনিউজ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।