শিক্ষাখাতের অগ্রগতিতে এডিবির সন্তোষ প্রকাশ


প্রকাশিত: ০১:৫২ পিএম, ২০ আগস্ট ২০১৪

বাংলাদেশে শিক্ষাখাতের অগ্রগতিতে এশীয় উন্নয়ন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মি. বিন্দু লোহানী সন্তোষ প্রকাশ করেছেন। এ ছাড়া শিক্ষাখাতের অগ্রগতিতে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন তিনি। বুধবার এডিবির ভাইস প্রেসিডেন্ট বিন্দু লোহানীর নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সঙ্গে তার দফতরে এক বৈঠকে এ সন্তোষ প্রকাশ করেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, গত পাঁচ বছরে শিক্ষাখাতে যুগান্তকারী অগ্রগতি ঘটেছে। মাধ্যমিক স্তর পর্যন্ত বছরে শিক্ষার্থীদের মধ্যে ৩২ কোটি বিনামূল্যে বই বিতরণ, প্রাথমিক ও মাধ্যমিকে ছাত্রছাত্রীর সংখ্যায় সমতা অর্জন, শিক্ষাক্রম আধুনিকায়ন, সৃজনশীল প্রশ্নপত্র চালু, তথ্য-প্রযুক্তির সম্প্রসারণসহ নানা পরিবর্তন আনা হয়েছে।

তিনি আরও বলেন, ১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশকে ১৫ বিলিয়ন ইউএস ডলার লোন প্রদান করেছে। তিনি এডিবি’র অব্যাহত সহযোগিতা কামনা করেন।

প্রতিনিধি দলের অন্যরা হলেন- এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট মোহাম্মদ জাহিদ হোসেন, প্রিন্সিপাল ক্লাইমেট চেইঞ্জ স্পেশালিস্ট মাহফুজুদ্দিন আহমেদ, মিডিয়া রিলেশন স্পেশালিস্ট মিস কারেন লেন, সিনিয়র এডুকেশন সেক্টর স্পেশালিস্ট মি. রুডি ভ্যান দায়েল ও সিনিয়র স্যোসাল সেক্টর অফিসার মি. এবাদুর রহমান।

এছাড়াও এ সময় উপস্থিত ছিলেন- শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক, অতিরিক্ত সচিববৃন্দ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, এডিবি অর্থায়নে পরিচালিত প্রকল্পসমূহের পরিচালকবৃন্দ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।