আলীবাবার গল্প নিয়ে বাঁদী-বান্দার রূপকথা


প্রকাশিত: ০৯:৩৪ এএম, ০৬ এপ্রিল ২০১৫

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মঞ্চস্থ হতে যাচ্ছে নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’। জনপ্রিয় আরব্য রজনীর আলীবাবা ও চল্লিশ চোরের গল্পকে উপজীব্য করে এই নৃত্যনাটকের সৃষ্টি।

আগামী ১১ এপ্রিল সন্ধ্যা ৭টায় রাজধানীর অফিসার্স ক্লাবে মঞ্চস্থ হবে ‘সৃষ্টি কালচারাল  সেন্টার’ এবং ‘নৃত্যাঞ্চল’-এর নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’।

বিখ্যাত আরব্য রজনীর রূপকথা কাঠুরিয়া আলীবাবা আর চল্লিশ চোরের গল্পের নৃত্য-নাট্যরূপ এটি। আলীবাবা ও চল্লিশ চোরের গল্প নতুন বিন্যাসে, নতুন আলোক সম্পাতে, নতুন ভঙ্গিতে পরিবেশন করা হয়েছে ‘বাঁদী-বান্দার রূপকথা’য়। ওই গল্পে ছিল কাফ্রি বান্দা আবদুল্লা আর অপরূপা সুন্দরী বাঁদী মর্জিনা। ‘বাঁদী-বান্দার রূপকথা’য় মর্জিনাই নায়িকা। এ চরিত্রে কণ্ঠ দিয়েছেন ভারতীয় অভিনেত্রী ইন্দ্রানী হালদার।

বাঁদী-বান্দার রূপকথা’র নৃত্য ভাবনা ও পরিচালনা করেছেন সুকল্যাণ ভট্টাচার্য। চিত্রনাট্য লিখেছেন শঙ্কর তালুকদার। প্রধান নৃত্যশিল্পী হিসেবে আছেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিন নিসা, আবুল হাসান তপন, মোহ-তামিমুল হক তামিম, গোলাম রব্বানি ইমরান ও রানা ওয়াদুদ।

গানে কণ্ঠ দিয়েছেন অন্বেষা, শ্রীকান্ত আচার্য, নচিকেতা, লোপা মুদ্রা মিত্র, অরিজিত চক্রবর্তী, জয়তী চক্রবর্তী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়।

‘বাঁদী-বান্দার রূপকথা’ নৃত্যনাট্যটির এবারের মঞ্চায়ন সবার জন্যে উন্মুক্ত।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।