ডুব আটকে যাওয়ায় যা বললেন ইরফান খান


প্রকাশিত: ১১:২৩ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

মোস্তফা সরায়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিটি তথ্য মন্ত্রণালয়ের আদেশে আটকে গেছে। ফলে ব্যয়বহুল এই ছবির মুক্তি অনিশ্চিত হয়ে পড়েছে!

ছবিটি আটকে যাওয়ার কারণ ছবিটিতে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিবারের অনুমতি ছাড়াই তার জীবনের সেনসেটিভ ইস্যু নিয়ে তৈরি করা হয়েছে। এ নিয়ে বেশ জল ঘোলা হচ্ছে ছবিটির নির্মাতা ফারুকী ও হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের মধ্যে।

এদিকে ছবিটি অনাপত্তি বাতিল হওয়ায় মুখ খুলেছেন ছবিটির সহ প্রযোজক এবং এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। ভারতীয় প্রভাবশালী সংবাদমাধ্যম ‘মিড ডে’কে ছবিটি নিষিদ্ধের ঘটনায় নিজের ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

‘মিড ডে’-কে বি টাউনের এই অভিনেতা বলেছেন, ‘ডুব ছবিটি আটকে দেয়ার ঘটনায় আমি খুবই বিস্মিত! মানবিক গল্পের এ ছবিতে একজন পুরুষ ও নারীর পারস্পরিক সম্পর্ক ও টানাপোড়েনের নানা দিক তুলে ধরা হয়েছে। এটি কীভাবে সমাজের ক্ষতি করতে পারে তা আমি বুঝতে পারছি না।’

মিড’ডেতে উল্লেখ করা হয়, ছবিটিতে ইরফান খান ‘জাভেদ হাসান’ নামের এক লেখক-চলচ্চিত্রকারের চরিত্রে অভিনয় করেছেন। যিনি তার স্ত্রীকে তালাক দিয়ে এক অভিনেত্রীকে বিয়ে করেন। সেই অভিনেত্রী ছিল তার মেয়েরই স্কুলের সহপাঠি। এই গল্পের সঙ্গে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের মিল রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ ছবিটির গল্প অনুমোদন করে বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন-বিএফডিসি। পরে ছবির কাজ শেষে করে এ বছরের ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা পড়ে ডুব। ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে ‘ডুব’ ছবিটির ব্যাপারে আশাংকা জানিয়ে চিঠি দেন হুমায়ূনপত্নী নির্মাতা-অভিনেত্রী মেহের আফরোজ শাওন। ১৫ ফেব্রুয়ারি ছবিটিকে নো অবজেকশন সার্টিফিকেট দেয় সেন্সর বোর্ড। ফের ১৬ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়ের আদেশে ‘ডুব’ স্থগিত করা হয়।

‘ডুব’র বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান আই কে।

এনই/এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।