পশ্চিমা পণ্যে নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত হচ্ছে রাশিয়া


প্রকাশিত: ১০:০২ এএম, ২০ আগস্ট ২০১৪

পশ্চিমা দেশগুলো থেকে পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অর্থনীতিই ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। রাশিয়ার এই সিদ্ধান্তের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে লিথুয়ানিয়া, পোল্যান্ডের মতো প্রতিবেশি দেশগুলোর অর্থনীতিও। সেইন্ট পিটারসবার্গে খাদ্যদ্রব্যের দাম ১০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে রাশিয়ার ব্যবসা বিষয়ক পত্রিকা কোমেরসান্ট।

পশ্চিমা পণ্য আমদানির নিষেধাজ্ঞার বিষয়টি দাম বৃদ্ধির ক্ষেত্রে তেমন প্রভাব ফেলবেনা বলে  আশ্বস্ত করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। তবে, বাস্তবে এই আশ্বাস তেমন কাজে আসছে না, খবর বিভিন্ন রুশ গণমাধ্যমের।

কোমেরসান্ট এর প্রতিবেদন থেকে জানা যায়, সবচেয়ে বেশি বেড়েছে প্রক্রিয়াজাত মাংসের দাম । পশ্চিমের বড় শহরগুলোর তুলনায় রাশিয়ার পূর্বাঞ্চলের প্রিমোরয়ে ও সাকালিন দ্বীপ এলাকায় দ্রব্যমূল্য বৃদ্ধির হার আরও বেশি বলে জানা গেছে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার নব্বইয়ের দশকের পদ্ধতি ব্যবহার করছে বলে সমালোচনা করেছেন অর্থনীতিবিদরাও। সাত আগস্ট থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞার কারণে, পণ্য আমদানির উৎস সীমিত হয়ে মোনোপলি বাজারের সৃষ্টির আশঙ্কা করছেন তাঁরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।