মামলা নিয়ে এখনই কিছু ভাবছি না : ফারুকী


প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ব্যয়বহুল চলচ্চিত্র ‘ডুব’। এটি পরিচালনা করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। সদ্য নির্মাণ শেষে মুক্তির প্রস্তুতি নিচ্ছিলেন টেলিভিশন ছবির এই নির্মাতা। এ চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশি চলচ্চিত্রে অভিনয় ও প্রযোজনায় অভিষেক ঘটার কথা রয়েছে ভারতীয় তারকা ইরফান খানের। ছবিটিতে অভিনয় করেছেন তিশা, রোকেয়া প্রাচী, পার্নো মিত্র প্রমুখ। কিন্তু বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে থমকে গেছে চলচ্চিত্রটির যাত্রা, মুক্তিও অনিশ্চিত হয়ে পড়ে!

এরপর ‘ডুব’ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যম মুখরোচক সব খবর পরিবেশন করতে শুরু করে। শনিবার সন্ধ্যায় জাগো নিউজের বিনোদন বিভাগের সঙ্গে ‘ডুব’ ছবি নিয়ে মুঠোফোনে ফারুকী যখন আলাপ করছিলেন তখন তিনি বলছিলেন, ‘অধিকাংশ খবরই মনগড়া, আমার সঙ্গে কথা না বলেই অনেকে সাক্ষাৎকার-মন্তব্য ছাপিয়েছেন।’

সেই আলাপের কিছু চুম্বক অংশ তুলে ধরা হলো...

জাগো নিউজ : ‘ডুব’ ছবির নিষেধাজ্ঞা না কাটলে মামলা করবেন বলে শোনা যাচ্ছে...
ফারুকী : মামলার বিষয়টা পরে। আগে তথ্য মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠাবো। কেন তারা ছবিটি আটকে দিয়েছে। এ ব্যাপারে সুষ্ঠু সুরাহা চাই। তারাও আমার কাছে কোনো ব্যাখ্যা চাইতে পারে। আমি দিতেও রাজি আছি। তখন কোনো সমঝোতা না হলে যদি মনে হয় আমার অধিকার বা যুক্তি আছে মামলা করার, তবে আইনের আশ্রয় নেব।

জাগো নিউজ : কিন্তু কিছু গণমাধ্যমে দেখলাম আপনি বলেছেন মামলার প্রস্তুতি নিচ্ছেন...
ফারুকী : সেটা কোন গণমাধ্যম? আমি কাউকে এমন কথা বলিনি। গেল দুদিন ধরেই দেখছি প্রচুর রিপোর্ট হচ্ছে। এসব পড়ে মনে হচ্ছে বাংলাদেশ ছেড়ে চলে যাই। আমার এখনো মনে হয়, সমঝোতার সময় ফুরিয়ে যায়নি।

জাগো নিউজ : ‘ডুব’ ছবিতে কী এমন আছে যে এটা নিয়ে এতো তোলপাড় হচ্ছে?  
ফারুকী : কাউকে হেয় করে কিংবা অশালীন কিছু এই ছবিতে নেই। দর্শক বিনোদিত করার প্রয়াসেই ‘ডুব’ নির্মাণ করেছি। হুমায়ূন আহমেদ আমারও প্রিয় লেখক। তাকে কোনোভাবে খাটো করা আমার পক্ষে কীভাবে সম্ভব? যা হচ্ছে, সবটাই ভুল বোঝাবুঝি।

জাগো নিউজ : যদি বাংলাদেশে ছবিটি মুক্তি না পায়, তবে আন্তর্জাতিক বাজারে ছবিটি মুক্তি দেয়ার চিন্তা আছে?
ফারুকী : এটা নিয়ে এখন মোটেও ভাবছি না। আর আন্তর্জাতিক বাজারে ডুব মুক্তির ব্যাপারটা প্রযোজকরা ভালো বলতে পারবেন। এ সিদ্ধান্তটা একেবারেই তাদের।

এলএ/এনই/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।