চট্টগ্রামে চালু হচ্ছে অটোট্রাফিক সিগন্যালিং সিস্টেম


প্রকাশিত: ০৬:২২ এএম, ১৮ আগস্ট ২০১৪

চট্টগ্রামে দুই যুগ অপেক্ষার পর অক্টোবরে চালু হতে যাচ্ছে অটোট্রাফিক সিগন্যালিং সিস্টেম। হাতের ইশারার পরিবর্তে ডিজিটাল পদ্ধতির অটো ট্রাফিক সিগন্যালিং সিস্টেম চালু হচ্ছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ কর্তৃপক্ষ।

সিএমপি সূত্র জানায়, নগরীর ৪২টি মোড়ে চসিক নিয়ন্ত্রণাধীন এলাকায় যানবাহন নিয়ন্ত্রণে ১৯৮৯-৯০ সালে গুরুত্বপূর্ণ মোড়সমূহে সিগনাল বাতি লাগানো হয়। কিন্তু চসিক ও ট্রাফিক বিভাগের সমন্বয়হীনতার কারণে এ সিগন্যাল কার্যকর করা হয়নি। কিন্তু ট্রাফিক বিভাগ আর হাতের ইশারায় যানবাহন নিয়ন্ত্রণ করবে না। বন্দরনগরী চট্টগ্রামে ম্যানুয়েল পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতির অটো সিগন্যালিং ট্রাফিক সিস্টেম চালু করতে ১ আগস্ট থেকে জরিপ কার্যক্রম শুরু করা হয়। আগামী সপ্তাহেই শুরু হবে লেন মার্কিং। ঈদুল আযহার আগেই লেন মার্কিং শেষ হবে এবং অক্টোবরেই শুরু হচ্ছে অটো ট্রাফিক সিগন্যালিং সিস্টেম।

চট্টগ্রামের মুরাদপুর, জিইসি মোড়, ইস্পাহানি মোড়, টাইগারপাস, বাদামতলী মোড়, বারিক বিল্ডিং মোড়, নিমতলা, নেভি হাসপাতাল গেট, সিইপিজেড, সিমেন্ট ক্রসিং, কাজীর দেউড়ি, জামাল খান, আলমাস সিনেমা মোড়, চট্টেশ্বরী মোড়, গণি বেকারি মোড়, দেওয়ানহাট, আগ্রাবাদ চৌমুহনি, একে খান গেট, সাগরিকা মোড়, এক্সেস রোডের মুখে এবং আর্টিলারি সেন্টারের মোড়ে ট্রাফিক সিগন্যাল বাতি সচল রয়েছে।

এ বিষয়ে সিএমপির উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ফারুক আহমদ জানান, ঈদুল আযহার পর থেকেই নগরীতে যানবাহন নিয়ন্ত্রণ হবে অটো সিগন্যালিং বাতির মাধ্যমে। এখন বন্দরনগরীর প্রধান সড়কগুলোর এক মোড় থেকে অপর মোড়ের দূরত্ব এবং এ দূরত্ব অতিক্রম করতে যানবাহনের সময় কতটুকু প্রয়োজন হয় তার জরিপ কাজ চলছে। সব ধরনের যানবাহন নিয়ন্ত্রণ সিগন্যাল বাতির দ্বারা হলেও প্রতিটি পয়েন্টে ট্রাফিক পুলিশ থাকবে। দায়িত্বরত ট্রাফিক পুলিশ তখন আইন অমান্যকারী চালক ও ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে ট্রাফিক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।