স্বাধীনতা দিবসে হরবোলার কবিতা আবৃত্তি


প্রকাশিত: ০৬:৫৩ এএম, ২৫ মার্চ ২০১৫

এ দেশের মানুষের কাছে মুক্তিযুদ্ধ স্পর্ধিত অহংকার। বছরের প্রতিটি দিনই মুক্তিসংগ্রামের কোনো না কোনো তাৎপর্যময় স্মৃতিকে ধারণ করে আছে গোটা বাংলাদেশ।

স্বাভাবিকভাবেই মুক্তিযুদ্ধের ইতিহাস-সাহিত্য-শিল্পকলার চর্চা কোনো নির্দিষ্ট দিনক্ষণের সীমায় সীমিত হওয়া কাম্য নয়। এ সত্যকে স্মরণ করিয়ে দিতেই ইতিহাসের দিনগুলো বার বার আমাদের দুয়ারে কড়া নেড়ে যায়।

সে আহ্বানে সবাইকে এক করতে ২৬ মার্চ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে  আয়োজন করা হয়েছে কবিতা আবৃত্তির অনুষ্ঠান।

স্বাধীনতা দিবসের দ্যুতিময় এ সন্ধ্যায় স্বনামধন্য শিল্প-সংস্কৃতি চর্চার সংগঠন হরবোলা’র শিল্পীদের কণ্ঠে উচ্চারিত হবে ‘মুক্তিসংগ্রামের কবিতা’।

হরবোলা আবৃত্তি সংগঠনের পরিচালক মজুমদার বিপ্লব বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধকালীন ভয়াবহ দিনগুলোর বাস্তবতা এবং বর্তমান বাংলাদেশে স্বাধীনতার অর্জনকে ঘিরে আমাদের হতাশা ও মুক্তিযুদ্ধের চেতনার পুনর্জাগরণের আকাঙ্ক্ষা ব্যক্ত হয়েছে এসব লেখায় ৷ কণ্ঠ প্রয়োগে সাদর আমন্ত্রণ আপনাকে, আপনাদেরকে।’

তিনি আরও বলেন, ‘মুক্তিসংগ্রামের কবিতা’ নামাঙ্কিত হলেও এ অনুষ্ঠানে গ্রন্থিত হয়েছে দেশি ও বিদেশি কবিতার পাশাপাশি ড. নীলিমা ইব্রাহিমের গদ্যরচনার খানিকটা অংশ। মাত্র ২০টি রচনা নির্বাচিত হলেও ক্ষুদ্র পরিসরে মুক্তিসংগ্রামের বহুমাত্রিক পরিচয় তুলে ধরার চেষ্টা করা হচ্ছে এ অনুষ্ঠানে।


কবিতা আবৃত্তি করেবন মজুমদার বিপ্লব, ইকবাল হোসাইন, জোবায়দা লাবণী, রুশনান মূর্তজা লুবা, ঝুমি রহমান, সাবিহা ফেরদৌসী ও সোহেল শিশির।

এলএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।