জামানত রাখা হবে না অনলাইন নিউজপোর্টালের


প্রকাশিত: ০৯:৩১ পিএম, ১৭ মার্চ ২০১৫

‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৪’ এর চূড়ান্ত খসড়ার কাজ শেষ হয়েছে। ১৬ মার্চ সচিবালয়ের তথ্য অধিদফতরে নীতিমালা তৈরির জন্য গঠিত কমিটি সর্বশেষ বৈঠক শেষে নীতিমালার খসড়া চূড়ান্ত করে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অনলাইন নিউজপোর্টালের জন্য কোনো ধরনের জামানত রাখতে হবে না বলে জানা গেছে। তবে, খসড়া এই নীতিমালা চূড়ান্ত করার দায়িত্ব তথ্য মন্ত্রণালয়ের।

অনলাইন নীতিমালার জন্য গঠিত কমিটির সভাপতি ও প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ বলেন, ‘নীতিমালার খসড়া তৈরি করেছি আমরা। নীতিমালা চূড়ান্ত করবে মন্ত্রণালয়। আগামী সপ্তাহে আমরা অনলাইনে প্রকাশ করব। যদি কারো সুপারিশ থাকে সেটাও জানতে পারব, যাতে কারো কোনো অভিযোগ না থাকে। এরপর আমরা মন্ত্রণালয়ে জমা দেব।’

তছির আহম্মাদ আরও বলেন, ‘আমরা চাই অনলাইন গণমাধ্যম সংশ্লিষ্টদের সুবিধার জন্য নীতিমালা প্রণয়ন করতে। এই প্রক্রিয়া এখনো চলছে। চূড়ান্ত হওয়ার আগে পর্যন্ত যে কোনো আপত্তি আমলে নেওয়ার সুযোগ আছে।’

অনলাইন নীতিমালা প্রণয়নে গঠিত কমিটি প্রথমে খসড়া নীতিমালা তৈরির জন্য একটি উপ-কমিটি গঠন করে। প্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বারের নেতৃত্বে গঠিত উপ-কমিটি খসড়া নীতিমালা জমা দিলে খসড়া চূড়ান্ত করতে তিনটি বৈঠক করে মূল কমিটি।

জানা গেছে, নীতিমালা অনুযায়ী অনলাইন গণমাধ্যমের কার্যক্রম দেখভালে একটি কমিশন গঠন করা হবে। একজন চেয়ারম্যানের নেতৃত্বে প্রয়োজনীয়সংখ্যক সদস্য নিয়ে গঠিত এই কমিশন নীতিমালার পরিপন্থি কাজ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দিতে পারবে। সরকার বরাবর নীতিমালা লঙ্ঘনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করতে পারবে কমিশন। তবে, অভিযোগ প্রমাণিত হলে সরকারই কেবল শাস্তি প্রদান করতে পারবে।

নীতিমালায় কোনো ধর্মের প্রতি অবজ্ঞামূলক, বন্ধু রাষ্ট্রের সুসম্পর্ক ক্ষতিগ্রস্থ হতে পারে এমন, মুক্তিযুদ্ধের চেতনা ও রাষ্ট্র পরিচালনার মূলনীতি পরিপন্থি, বিচার কাজে নিযুক্ত সরকারি কর্মকর্তা, সশস্ত্র ও আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর প্রতি কটাক্ষসহ আরও কিছু বিষয়ে সংবাদ পরিবেশনে বিধি নিষেধ থাকছে বলে জানা গেছে। এ ছাড়াও ছবি, লেখা, কার্টুনে অশ্লীলতা কিংবা চরমপন্থাকে উসকে দিলে সেই পোর্টালের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

এই নীতিমালা চূড়ান্ত হলে অনলাইন গণমাধ্যমগুলো সরকারি বিজ্ঞাপনসহ অন্যান্য গণমাধ্যমের মতো সুযোগ-সুবিধা পাবে বলেও জানা গেছে।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।