নতুন বছরে সম্ভাবনাময় সেরা ১০ ছবি


প্রকাশিত: ১০:৪০ এএম, ০১ জানুয়ারি ২০১৭

শেষ হয়ে গেল ২০১৬ সাল। আজ নতুন বছরের প্রথম দিন। পুরনো দিনের ব্যার্থতাকে বিদায় জানিয়ে নতুন আশায় শুরু হয়েছে আরো একটি বছর। সবাই নতুন হিসেবের খাতায় টানছেন অনেক আশা-প্রত্যাশার জের।

চলচ্চিত্রের মানুষজনও ভাবছেন নতুন বছরে ঘুরে দাঁড়াবে ঢাকাই ইন্ডাস্ট্রি। কি হয়নি, কী হতে পারতো সেই ভাবনাকে পাশ কাটিয়ে আগামীতে কী হতে পারে তাই ভাবছেন সবাই। নতুন আশার প্রদীপ হয়ে উঠে এসেছে বেশ কিছু ছবির নাম। ২০১৭ সালে মুক্তির অপেক্ষায় থাকা এইসব ছবিগুলো বদলে দিতে পারে পুরনো অনেক হিসেব নিকেশ। এক পলকে দেখে নেয়া যাক সেইসব ছবির তালিকা-

হালদা
অফট্র্যাক কিংবা গল্প প্রধান ছবি হলে চলে না এই কথা যারা ভাবেন ও বলেন তাদের মুখে চুনকালী মেখে দিয়েছে অমিতাভ রেজার ‘আয়নাবাজি’। গেল বছরের ৩০ সেপ্টেম্বরে মুক্তি পাওয়া চঞ্চল-নাবিলা জুটির এই ছবিটি ব্যবসায়ের রেকর্ড করেছে। তাই এই প্রত্যাশা করাই যায়, ভালো নির্মাণ, তারকা বহুল ভালো গল্পের ছবি হলে বিকল্পধারার ছবিগুলোও হলে দর্শক টানতে সক্ষম। সেই প্রত্যাশায় নতুন বছরের সেরা ছবি হতে পারে তৌকির আহমেদের ‘হালদা’। এখানে রয়েছে দারুণ একটি গল্পের প্লট। আছে জাহিদ হাসান, মোশাররফ করিম, তিশা, ফজলুর রহমান বাবুর মতো জনপ্রিয় তারকাদের উপস্থিতি। তৌকির চট্টগ্রামের বিখ্যাত হালদা নদী নিয়ে নির্মাণ করছেন চলচ্চিত্র ‘হালদা’।

এক কোটি টাকা
দীর্ঘদিন পর ফিরছেন চলচ্চিত্রের শক্তিমান মানুষ মনোয়ার হোসেন ডিপজল। তার প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘এককোটি টাকা’ নামের একটি বিগ বাজেটের ছবি। ছটকু আহমেদের পরিচালনায় এই ছবিতে ডিপজল অভিনয়ও করবেন মূল ভূমিকায়। এখানে জুটি হিসেবে থাকছেন বাপ্পী-অমৃতা। ডিপজলের জনপ্রিয়তা বাংলা ছবির দর্শকের কাছে নতুন করে বলার কিছু নেই। একটা সময় মানহীন সব গল্পের ছবিতে অভিনয় করলেও ডিপজল নিজস্ব প্রযোজনায় উপহার দিয়েছেন ‘কোটি টাকার কাবিন’, ‘দাদীমা’, ‘চাচ্চু’, ‘কাজের মানুষ’র মতো ব্যবসাসফল সামাজিক গল্পের চলচ্চিত্র। এইসব ছবি দিয়ে দেশব্যাপী নতুন করে নিজেকে জনপ্রিয় করে তুলেছিলেন ডিপজল। সেই সাফল্য নিয়েই আবার যদি তিনি শুরু করতে পারেন মন্দার বাজারে ইতিবাচক হাওয়া লাগবে বলেই মানছেন চলচ্চিত্রবোদ্ধারা।

নবাব
‘নবাব’ ছবিটি নির্মিত হচ্ছে যৌথ প্রযোজনায়। ছবিতে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করছেন বাংলাদেশের শাকিব খান এবং কলকাতার শুভশ্রী। ‘নবাব’ পরিচালনা করছেন আব্দুল আজিজ ও জয়দেব মুখার্জি। আশা করা যাচ্ছে, ছবিটি রেকর্ড পরিমাণ ব্যবসা করবে। কারণ এই ছবির মাধ্যমে ‘শিকারী’র পর আবারো নতুন লুকে হাজির হচ্ছেন শাকিব খান। তার সঙ্গে রয়েছেন ওপার বাংলার জনপ্রিয় নায়িকা শুভশ্রী। এই ছবিটি মুক্তির কথা রয়েছে ভালোবাসা দিবসে।

গোলাপতলীর কাজল
পোড়ামন ছবির সুপারহিট জুটি সাইমন-মাহিকে নিয়ে নির্মিত হচ্ছে ‘গোলাপতলির কাজল’। ছবিটি পরিচালনা করছেন শামীমুল ইসলাম শামীম। সম্প্রতি ছবিটির শুটিং হয়েছে সিলেটের বিভিন্ন লোকেশনে। আশা করা হচ্ছে রোমান্টিক গল্পের অসাধারণ এই ছবিটি দর্শকদের মন ভরাবে বিনোদনের ষোলোকলায়। আবারো নতুন করে আলোচনায় আসবে সাইমন-মাহি জুটি। আর এটি হবে ঢাকাই ইন্ডাস্ট্রিতে নতুন বছরের সেরা উপহার। কেননা, শাকিব-অপুর পর এখন পর্যন্ত আর কোনো সফল জুটি গড়ে উঠেনি ইন্ডাস্ট্রিতে। কেউ কেউ জুটি হয়ে একটি-দুটি সফল ছবি উপহার দিলেও হারিয়ে গেছেন পরবর্তীতে। তবে পোড়ামেনর উপর ভর করে সাইমন-মাহিকে নিয়ে গেল বছরে বেশ কিছু নতুন ছবির কাজ শুরু হয়েছে। এগুলো মুক্তি পেলে ছবির বাজারে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করা যায়। তাদের মধ্যে অন্যতম ‘গোলাপতলির কাজল’। ছবিটিতে আরো অভিনয় করেছেন বছরের আলোচিত হিরো আসিফ নূর।

ঢাকা অ্যাটাক
হাইভোল্টেজ ধামাকা ‘ঢাকা অ্যাটাক’ ছবিটি বানিয়েছেন দীপঙ্কর দীপন। পুলিশ প্রশাসনের অপরাধ দমনের নানা কাহিনি উপজীব্য করে ‘ঢাকা অ্যাটাক’ নির্মিত হচ্ছে। ছবিতে জুটি বেঁধে অভিনয় করছেন আরেফিন শুভ এবং মাহিয়া মাহি। ছবির টিজার প্রকাশের পর থেকে সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আসে ‘ঢাকা অ্যাটাক’। জানা গেছে, আগামী মার্চে ছবিটি মুক্তি দেয়া হবে। বিগ বাজেটের এই ছবিটি নতুন বছর বাজিমাত করে দিতে পারে বলে মনে করছেন অনেকে।

অপারেশন অগ্নিপথ  
আশিকুর রহমান পরিচালিত ‘অপারেশন অগ্নিপথ’ ছবিটি হতেও পারে ২০১৭ সালের অন্যতম সেরা একটি ছবি। থ্রিলার গল্প আর শাকিবের নতুন লুক সবকিছু মিলে জমজমাট কিছু অপেক্ষা করছে দর্শকদের জন্য। এই ছবির শুটিং হয়েছে অস্ট্রেলিয়াতে। আরো কিছু শুটিং বাকি আছে মালদ্বীপে। ছবিতে শাকিবের সঙ্গে আরো অভিনয় করছেন শিবা আলী খান, মিশা, টাইগার রবি।

ভালো থেকো
টাইগার মিডিয়ার ব্যানারে নন্দিত নির্মাতা জাকির হোসেন রাজু নির্মাণ করছেন ‘ভালো থেকো’। এতে প্রথমবারের মতো জুটি হয়ে কাজ করছেন আরিফিন শুভ ও তানহা তাসনিয়া। বিগ বাজেটে নির্মিত রোমান্টিক গল্পের এই ছবিটি হতে পারে চলতি বছরের সেরা ছবিগুলোর একটি। এখানে আরো অভিনয় করছেন কাজী হায়াত, আমজাদ হোসেন প্রমুখ।

পরবাসিনী   
বাংলা চলচ্চিত্রের ইতিহাসের দীর্ঘ পরিক্রমার সর্বশেষ সংযোজন, দেশের প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক ছবি ‘পরবাসিনী’। এটি পরিচালনা করেছেন স্বপন চৌধুরী। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইমন ও বলিউডের হৃদি মজুমদার। এছাড়াও ছবিতে একাধিক দেশের একাধিক কলাকুশলী কাজ করেছেন। দীর্ঘদিন ধরে এর শুটিং, এডিটিং ও অ্যানিমেশন চলছে। ছবিটি নিয়ে দর্শকদের তীব্র আগ্রহও তৈরি হয়েছে। আশা করা যাচ্ছে, নতুন বছরে মুক্তি পাওয়া ছবিটি বক্স অফিস কাঁপাবে।

ডুব
চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরোয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিটি গেল বছরের মাঝামাঝি সময় থেকে শুটিং শুরু হয়। নির্মাণ পর থেকেই ছবিটি রয়েছে আলোচনায়া। ‘ডুব’ ছবির মাধ্যমে প্রথমবার বাংলাদেশি ছবিতে অভিনয় করছেন বলিউডের ইরফান খান। তাছাড়া চাউর আছে, এই ছবিটি নির্মিত হয়েছে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে। যদি নির্মাতা ফারুকী বিষয়টি এড়িয়ে গেছেন। ছবির নির্মাণ কাজ শেষ। মুক্তি পাবে এ বছরই।

ভয়ঙ্কর সুন্দর
অনিমেষ আইচ পরিচালিত ‘ভয়ঙ্কর সুন্দর’ সুন্দর ছবিটি অনেকটা থ্রিলারধর্মী। এটা আঁচ করা গেছে গেল ডিসেম্বরে ছবির একটি টিজার দেখে। থ্রিলারধর্মী ‘ভয়ংকর সুন্দর’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় ও ছোটপর্দার অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। স্বল্প পরিসরের ইঙ্গিত পাওয়া যাচ্ছে ‘ভয়ংকর সুন্দর’ ছবিটি মুক্তির পর বাজিমাৎ করবে!

এছাড়া আরো কিছু ছবির নাম না বললেই নয়। এরমধ্যে রয়েছে জাকির হোসেন রাজুর ‘ভালো থেকো’, মোস্তািফিজুর রহমান মানিকের ‘এতো প্রেম এতো মায়া’, সাফিউদ্দিন সাফির ‘মিসডকল’, হিমেল আশফার পরিচালিত ‘সুলতানা বিবিয়ানা’, গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’, রয়েল খানের ‘গেম রিটার্নস’, তানিম রহমান অংশুর ‘স্বপ্নবাড়ি’, ফাকরুল আরেফিনের ‘ভুবন মাঝি’, দেবাশীষ বিশাসের ‘চল পালাই’, হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’ ইত্যাদি।

এনই/এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।