ইন্ডিয়া`স ডটার সবারই দেখা উচিত


প্রকাশিত: ০৩:২৩ পিএম, ০৫ মার্চ ২০১৫

ভারতের রাজধানী দিল্লিতে মেডিকেল ছাত্রীকে গণধর্ষণ ও হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির বক্তব্য নিয়ে নির্মিত `ইন্ডিয়া`স ডটার` (ভারত কন্যা) তথ্যচিত্রটি সবারই দেখা উচিত বলে মন্তব্য করেছেন ওই ছাত্রীর মা-বাবা।

ব্রিটিশ নির্মাতা লেসলি উডউইন তথ্যচিত্রটিতে ২০১২ সালের ডিসেম্বরে ওই গণধর্ষণকাণ্ডের অন্যতম আসামি মুকেশ সিংয়ের সাক্ষাৎকার নিয়েছেন। এতে মুকেশের মধ্যে বিন্দুমাত্র অনুশোচনা দেখা যায়নি, বরং এজন্য তিনি ওই মেয়েটিকেই দায়ী করেছেন। তথ্যচিত্রটিতে ওই ছাত্রীর মা-বাবা, ধর্ষকদের স্বজন, আইনজীবী এবং চিকিৎসকের বক্তব্যও রয়েছে। খবর এনডিটিভি।

বিবিসি স্টোরিভিল অনুষ্ঠানের জন্য তৈরি তথ্যচিত্রটি আগামী ৮ মার্চ (রোববার) আন্তর্জাতিক নারী দিবসে ভারত ও যুক্তরাজ্যে সম্প্রচারের কথা ছিল। এরইমধ্যে তথ্যচিত্রটি সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে দিল্লির একটি আদালত। তবে নির্ধারিত সময়ের আগেই স্থানীয় সময় বুধবার রাতে বিবিসিতে এটি সম্প্রচারিত হয়।

এনডিটিভিকে বৃহস্পতিবার দেয়া এক সাক্ষাৎকারে ওই ছাত্রীর ক্ষুব্ধ বাবা বলেন, `সবারই উচিত (ভারত কন্যা) তথ্যচিত্রটি দেখা। জেলে থাকা সত্ত্বেও একজন ব্যক্তি যদি এভাবে কথা বলতে পারে, তাহলে মুক্ত থাকলে সে কীভাবে কথা বলত চিন্তা করেন?`

গত মঙ্গলবার বিবিসির ম্যাগাজিনে এ সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়। ওই ধর্ষকের সাক্ষাৎকারের অংশবিশেষ ভারতের সংবাদমাধ্যমে প্রচারিত হওয়ার পর থেকেই তা নিয়ে চলছে জোর তুমুল বিতর্ক। এরকম সাক্ষাৎকার নেওয়া আদৌ উচিত হয়েছে কিনা, তা নিয়ে কার্যত দু`ভাগ গেছে ভারতীয় মিডিয়া।

এদিকে, দিল্লি গণধর্ষণকাণ্ডে দণ্ডিত মুকেশ সিংয়ের বক্তব্য নিয়ে নির্মিত `ইন্ডিয়া`স ডটার` (ভারত কন্যা) তথ্যচিত্রে তার দেওয়া বক্তব্যকে `অকথ্য` বলে অভিহিত করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের মুখপাত্র স্টিফেন দুজারিক। ওই ধর্ষণের ঘটনায় দায়ী বাসচালক মুকেশের বক্তব্য বিষয়ে বুধবার তিনি বলেন, `এই অকথ্য বিষয়ে আমি আর কোনো মন্তব্য করতে চাই না। তবে আমি মনে করি, নারীর প্রতি সহিংসতা বন্ধে পুরুষের জড়িত হওয়ার প্রয়োজনীয়তা বিষয়ে জাতিসংঘ মহাসচিব পরিষ্কারভাবেই অভিমত ব্যক্ত করেছেন।

তথ্যচিত্রটি ভারতে নিষিদ্ধ করার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, এ বিষয়ে আমি কিছু বলতে চাই না। গণমাধ্যমের স্বাধীনতার ব্যাপারে আমাদের অবস্থান স্পষ্ট। কয়েকটি দেশে এ বিষয়ে ভিন্ন নিয়ম-কানুন থাকতে পারে। আমি এ বিষয়ে সম্পূর্ণ ওয়াকিবহাল নই।

এএইচ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।