দোল উৎসবে রঙিন জয়া


প্রকাশিত: ০১:১৮ পিএম, ০৫ মার্চ ২০১৫

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সাথে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রা বের করা হয়। এরপর ভক্তেরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন।

হোলির উৎসবে কলকাতায় তারকাদের রঙিন সবাই। রঙের এ উৎসবে যোগ দিয়েছেন বাংলাদেশের দর্শকপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। হোলির আয়োজেন কলকাতায় তার নতুন ছবির সহশিল্পীদের সঙ্গে রঙ খেলছেন তিনি। প্রথমবারের মত হোলি খেলে উচ্ছ্বসিত জয়া তার ফেসবুকে দিয়েছেন ওপার বাংলার নায়িকা সায়নী ঘোষের সঙ্গে আবীরের রঙে মাখা স্পেশাল কিছু ছবি।

দোল উৎসবে রঙ মেখে আনন্দিত জয়া জানান, ‘প্রথমবারের মতো হোলিতে রঙ নিয়ে খেললাম। খুব আনন্দ পেয়েছি। সেই আনন্দ সবার সাথে ভাগ করে নিতেই ফেসবুকে ছবি আপলোড করেছি। বাংলাদেশের প্রতি ভালোবাসা নিয়ে লাল আর সবুজ রঙ দিয়ে দোলের আনন্দ উপভোগ করেছি বেশি।’

জয়া এখন কলকাতায় ইন্দ্রনীল রায় চৌধুরীর পরিচালনায় ‘একটি বাঙালি ভূতের গল্প’র কাজ করছেন। এই ছবির কাজের ফাঁকে দোলের আনন্দ উপভোগ করেন তিনি। এটি প্রযোজনা করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিটিতে তার সহশিল্পী জয়দীপ ও ইন্দ্রশীষ।

এরপর নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় জুটির পরিচালনায় ‘কণ্ঠ’ ছবিতে অভিনয় করবেন জয়া। অন্যদিকে মুক্তির অপেক্ষায় আছে সৃজিত মুখার্জি পরিচালিত ‘রাজকাহিনী’। ছবিতে তার সঙ্গে অভিনয় করেছেন সুপ্রিয়া দেবী, ঋতুপর্ণা সেনগুপ্ত, পার্নো মিত্র, ব্রাত্য বসু, কৌশিক সেনসহ কলকাতার প্রথম সারির অভিনেতা-অভিনেত্রীরা।

উল্লেখ্য, অরিন্দম শীলের ‘আবর্ত’ ছবির মাধ্যমে ওপার বাংলায় অভিষেক হয় জয়া আহসানের।

এলএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।