মুক্তিযোদ্ধা গেন্দুর নতুন লড়াই বৈঠা


প্রকাশিত: ১১:০৫ এএম, ০৮ ডিসেম্বর ২০১৬

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘বৈঠা’। প্রসূন রহমানের গল্পে নাটকটি পরিচালনা করেছেন রেজাউল হক রাজ ও সাহাদত সাহেদ। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাট্যজন মামুনুর রশিদ, শতাব্দী ওয়াদুদ, কাজী উজ্জ্বল, ফারহানা ছবি, তানিয়া রিতু, শিমুল মজুমদার প্রমুখ।

gandu

নাটকের গল্পে দেখা যাবে, গেন্দু মাঝি ’৭১ সালে নৌকা চালাতেন কিশোরগঞ্জের একটি এলাকায়। তার নৌকায় মুক্তিযোদ্ধারা পার হতেন। যুদ্ধ পরবর্তী স্বাধীন দেশে খেয়া পারাপারের কাজই হয়ে যায় তার জীবন ধারণের একমাত্র উপায়। কিন্তু যে নদীতে তিনি খেয়া পারাপারের কাজ করতেন, সে নদীর উপর ব্রীজ নির্মাণ হলে তিনি যেমন খুশী হন, একইসঙ্গে তার উর্পাজনের চেনা পথটিও হারান।

এরপর মাহারা দু’টি মেয়েকে নিয়ে তিনি পড়ে যান অকুল পাথারে। ভিটেবাড়ি ছাড়া নিজের চাষযোগ্য কোনো জমি না থাকায় নতুন কাজের সন্ধানে বের হন। তাঁকে কাজ খুঁজে দিতে সাহায্য করে তার ভাতিজা রিকশা চালক মানিক।

gandu

এরপর গল্প মোড় নেয় অন্যদিকে। একজন মুক্তিযোদ্ধার প্রতিচ্ছবি গেন্দু মিয়ার জীবনের পরিবর্তন জানতে হলে দেখতে হবে ‘বৈঠা’ নাটকটি। এটি প্রচার হবে ৯ ডিসেম্বর শুক্রবার বিকেল সাড়ে ৫টায় চ্যানেল আইয়ের পর্দায়।   

এনই/এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।