হলিউড-বলিউডে চুম্বন দৃশ্য ধারণে নিষেধাজ্ঞা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ এএম, ১১ আগস্ট ২০১৪

শত বছর আগে জন ডান বলেছিলেন, ‘ফর গড’স সেক, হোল্ড ইওর টাং এন্ড লেট মি লাভ’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও বলেছেন- ‘দোহাই তোদের এতটুকু চুপ কর/ভালবাসিবারে দে মোরে অবসর।’

এভাবেই ‘চুম্বন’ শব্দটিকে সাহিত্যের ভাষায় ব্যাখ্যা দিয়েছেন এ দুই বিখ্যাত কবি। তারা এটাই বলতে চেয়েছেন, আসলে চুম্বন ছাড়া ভালবাসা অসম্পূর্ণ।

আজকাল বলিউড ও হলিউডের রোমান্টিক ছবিগুলোতেও ‘চুম্বন’ দৃশ্যের ব্যবহার অতি স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। হলিউডে তো যে কোনো বয়সের নায়ক-নায়িকারা এ সব দৃশ্যে অভিনয় করছেন। এদিক থেকে পিছিয়ে নয় বলিউডও। ইমরান হাশমি ছাড়াও বর্তমানে প্রায় সকল নতুন তারকারাই কাহিনীর প্রয়োজনে নির্দ্বিধায় এ সব বোল্ড দৃশ্যে অভিনয় করছেন।

যেখানে হলিউডে অবাধে এ সব চুম্বন দৃশ্য ধারণ চলছে সেখানে বলিউড সেন্সরের নানা বাধা সত্ত্বেও ছবির আকর্ষণ বাড়ানোর জন্য এ সব দৃশ্য চালিয়ে যাচ্ছে। তবে আর নয়!

এবার সেন্সর বোর্ড হলিউড ও বলিউডের ছবিতে ‘চুম্বন’ দৃশ্য ব্যবহারে একই নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে। এখন থেকে সিরিয়াস কোনো চুম্বন দৃশ্য ধারণে দ্য সেন্ট্রাল বোর্ড অফ ফ্লিম সার্টিফিকেশন (সিবিএফসি) থেকে অনুমোদনপ্রাপ্ত ‘ইউএ’ সার্টিফিকেট ছাড়া সিরিয়াস কোনো চুম্বন দৃশ্য ধারণ করতে পারবে না, এই দুই দুনিয়ার ফ্লিম ইন্ডাস্ট্রি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।