ভারতের শোচনীয় পরাজয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৪ এএম, ১০ আগস্ট ২০১৪

শেষ অবধি আরেকটি শোচনীয় হার বরণ করতে হয়েছে ভারতকে। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের তৃতীয় দিনেই ইংলিশদের কাছে ইনিংস ও ৫৪ রানে হেরে গেছে ভারতীয়রা। ধোনিবাহিনীকে এমন হারের লজ্জায় ডুবিয়ে ৫ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে অ্যালিস্টার কুকের দল। এর আগে সিরিজের তৃতীয় টেস্টেও ইংল্যান্ডের কাছে ২৬৬ রানের বিশাল ব্যবধানে হার মেনেছে ভারত। ওই হারের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন ধোনিরা। শনিবার রাতে ওল্ড ট্র্যাফোর্ডে আরেকটি শোচনীয় হারের পর ধোনি ও তার দলের ওপর চরম ক্ষুব্ধ হয়ে উঠেছে সমগ্র ভারত। সুনীল গাভাস্কার, রবি শ্রাস্ত্রির মতো সাবেক ক্রিকেট গ্রেটদের পাশাপাশি সাধারণ ভারতীয় ক্রিকেট ভক্তরাও ধোনিবাহিনীর সমালোচনায় মুখর হয়ে উঠেছেন। ধোনিদের লজ্জাজনক হারে ক্ষোভে পুড়ছে ভারত।

ওল্ড ট্র্যাফোর্ডের যে মাঠে খেলা হয়েছে, তা আসলে ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ। এই মাঠের পিচ মূলত বোলিংসহায়কই। তবে ব্যাটসম্যানরা যে এখানে একদমই সুবিধা পাবেন না, তেমনটা নয়। কিন্তু ভারতীয় ব্যাটসম্যানরা চতুর্থ টেস্টের ২ ইনিংসেই চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ইংলিশ পেসারদের দাপটে এই টেস্টে ভারতের প্রথম ইনিংস গুটিয়ে গেছে মাত্র ১৫২ রানে। এর পর বৃষ্টিস্নাত দ্বিতীয় দিনে ম্যাচে খানিকটা বিঘ্ন ঘটেছে। শনিবার ম্যাচের তৃতীয় দিনে ৯ উইকেটে ৩৬৭ রান তুলে প্রথম ইনিংস শেষ করেছে ইংল্যান্ড। এর পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে ভারত।

প্রথম ইনিংসে ভারতের ব্যাটিংঅর্ডারের ধস নামিয়েছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। দখল করেছিলেন ৬ উইকেট। কিন্তু শনিবার তিনি আর বল হাতে নিতে পারেননি। কারণ ইংল্যান্ডের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আহত হয়েছেন ব্রড। ভারতীয় পেসার ভারুন অ্যারনের বাউন্সারে নাক ভেঙেছে এই ইংলিশ পেসারের। ভারতের দ্বিতীয় ইনিংসে তাই ব্রডকে ছাড়াই বোলিং আক্রমণ শানাতে হয়েছে ইংলিশ অধিনায়ক কুককে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।