জমে উঠেছে শিল্পী-কলাকুশলীদের সমাবেশ


প্রকাশিত: ০৬:২৩ এএম, ৩০ নভেম্বর ২০১৬

দেশীয় চ্যানেলে বিদেশি সিরিয়াল বন্ধসহ ৫ দফা দাবি নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করছে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)। তার সঙ্গে পেশাজীবী সংগঠনগুলোর স্বার্থ সংরক্ষণে মিডিয়ার ১২টি সংগঠন রয়েছে।

বুধবার ৩০ নভেম্বর সকাল ১০টা থেকে এই সমাবেশ শুরু হয়। সমাবেশ চলবে সারাদিন।   

ছোটপর্দার নির্মাতা-কলাকুশলীদের উপস্থিতিতে ধীরে ধীরে জমে উঠেছে তাদের দাবি আদায়ের এই আন্দোলন। দিনের শুরুতেই সমাবেশে হাজির হন নির্মাতা ও অভিনেতা আবুল হায়াত, হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, মামুনুর রশিদ, মোস্তফা সারওয়ার ফারুকী, তৌকির আহমেদ, বিপাশা হায়াত, শহীদুজ্জামান সেলিম, রোজি সিদ্দিকী, তারিন, সুইটি। এছাড়াও প্রবীণ-নবীন শিল্পীদের নিয়ে টিভি মিডিয়াও সরব রয়েছে।

shilpi

শুরুতেই মঞ্চে বক্তৃতা রাখেন ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েত। তিনি বলেন, ‘আমরা যেকোনো মূল্যে পাঁচ দফা দাবি আদায় করবো। এটা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার প্রাথমিক ধাপ। এরপর দাবি না মানলে আগামীতে আরো পদক্ষেপ নেয়া হবে।’

আরো বক্তৃতা রাখেন আবুল হায়াত। তিনি বলেন, ‘ব্যবসায়ীদের হাত থেকে নাটককে বাঁচাতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। এখন আমরা সজাগ না হলে টিভি নাটকের ভবিষ্যৎ বলে কিছু থাকবে না। আমি এই সমাবেশকে সমর্থন জানাই।’

কড়া নিরাপত্তায় শান্তিপূর্ণভাবে চলছে শিল্পী-কলাকুশলীদের এই সমাবেশ। সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

shilpi

উল্লেখ্য, এফটিপিও এর পাঁচটি দাবি হচ্ছে- দেশের বেসরকারি চ্যানেলে বাংলায় ডাবিংকৃত বিদেশি সিরিয়াল বা অনুষ্ঠান বন্ধ, টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ, ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট বা এজেন্সির হস্তক্ষেপ ব্যতীত চ্যানেলের অনুষ্ঠানসংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা নিয়ন্ত্রণ, দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী এবং কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ, টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এআইটির ন্যূনতম ও যৌক্তিক হার পুনর্নির্ধারণ এবং ডাউন লিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করা।  

এনই/এসইউ/এনএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।