ব্র্যাডম্যানের পরেই সাঙ্গা


প্রকাশিত: ০৪:১৩ এএম, ১০ আগস্ট ২০১৪

মঞ্চটা সাজানো ছিল মাহেলা জয়াবর্ধনের জন্য। এই গলে আর কখনও সাদা জার্সিতে দেখা যাবে না লংকান সাবেক অধিনায়ককে। বিদায়ী মঞ্চে মাহেলা পারেননি সেঞ্চুরি তুলে নিতে। বন্ধুর মঞ্চটাকে নিজের করে নিয়েছেন কুমার সাঙ্গাকারা। টেস্ট ক্যারিয়ারের দশম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে পেছনে ফেলেছেন ক্রিকেটের বরপুত্র ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান চার্লস লারাকে। ক্যারিবীয় এ ক্রিকেটার টেস্টে নয়টি ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন। সাঙ্গাকারার সামনে এখন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। লঙ্গার ভার্সনে তার দ্বিশতকের সংখ্যা ১২টি।

কলম্বো টেস্টই বন্ধু মাহেলার বিদায়ী ম্যাচ। এক কিংবা দু`বছর পর বন্ধুর পথেই হাঁটবেন সাঙ্গাকারা। ক্যারিয়ারের গোধূলিলগ্নে রানের ক্ষুধা প্রতিনিয়ত বাড়ছে সাঙ্গার। বয়স ৩৫ পেরিয়ে গেছে। এই বয়সে অন্য ক্রিকেটাররা যেখানে অবসর নিয়ে ভাবেন, সেখানে রেকর্ডের পর রেকর্ড গড়ে যাচ্ছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে গল টেস্ট সাঙ্গাকারাময়। রেকর্ড বইয়ের পাতায় নতুন করে যুক্ত হয়েছে শ্রীলংকার রান মেশিনের নাম। টেস্টের তৃতীয় দিনে ক্যারিয়ারের ৩৭তম শতক হাঁকিয়ে পেছনে ফেলেন দ্য ওয়ালখ্যাত ভারতের রাহুল দ্রাবিড়কে।

সেই সেঞ্চুরিকে গতকাল রূপান্তরিত করেন ডাবলে। স্পিনার সাঈদ আজমলের বলে ১ রান নিয়ে দ্বিশতক পূর্ণ করেন সাঙ্গাকারা। এমন কীর্তির পর সবাই দাঁড়িয়ে অভিনন্দন জানান তাকে। সবার আগে ছুটে আসেন পাকিস্তানি খেলোয়াড়রা। ২২১ রান করা সাঙ্গাকারা আউট হন আরেক স্পিনার আবদুল রেহমানের বলে। এর আগে অবশ্য দু`বার জীবন পান তিনি। তাতেই নতুন রেকর্ড গড়েন তিনি। দুই বছর আগে এ মাঠেই পাকিস্তানের বিপক্ষে সঙ্গীর অভাবে মাত্র এক রানের জন্য ডাবল সেঞ্চুরি পাননি সাঙ্গাকারা। সেই ডাবল সেঞ্চুরিই তুলে নিলেন এদিন। পাকিস্তানের বিপক্ষে এটি তার তৃতীয় দ্বিশতক।

একই প্রতিপক্ষের বিপক্ষে তিনবার দুইশ`র ঊর্ধ্ব ইনিংস খেলেন ভারতের বিরেন্দর শেবাগ। ডাবল সেঞ্চুরি করার আগে তুলে নেন ক্যারিয়ারের ১৮তম দেড়শ` প্লাস স্কোর। দ্বিশতকে ব্র্যাডমানের পেছনে থাকলেও ১৫০ প্লাস রানের ইনিংসে অসি কিংবদন্তিকে স্পর্শ করেন তিনি। এই তালিকায় লংকান সাবেক অধিনায়কের অবস্থান তৃতীয়। তার ওপরে আছেন ভারতের শচীন টেন্ডুলকার (২০) এবং ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১৯)।

রেকর্ডময় টেস্টে সাঙ্গা আরেকটি মাইলফলক স্পর্শ করেন। মাহেলাকে টপকে টেস্টে সর্বোচ্চ রান (১১,৭৩০) সংগ্রাহকের তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছেন সাঙ্গাকারা (১১,৮৮৬)।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।