বীরাঙ্গনাদের গল্প নিয়ে বাগদাদে বিষকাঁটা


প্রকাশিত: ০৮:১০ এএম, ২৭ নভেম্বর ২০১৬

একাত্তরের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের বেঁচে থাকার গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশি প্রামাণ্যচিত্র বিষকাঁটা (দ্য পয়জন থোর্ন)। এটি প্রদর্শিত হতে যাচ্ছে বাগদাদ ফিল্ম ফেস্টিভ্যালে।

প্রমাণ্যচিত্র বিভাগের প্রতিযোগিতায় লড়বে ফারজানা ববির পরিচালনা ও রুবাইয়াত হোসেন প্রযোজিত ছবিটি। ইরাকের রাজধানী বাগদাদে এ উৎসবটি তিন ডিসেম্বর শুরু হয়ে চলবে সাত ডিসেম্বর পর্যন্ত। ইরাকের অভিনেতা ইউসুফ আল আনি এবং পোল্যান্ডের নির্মাতা আন্দ্রজেজ ওয়াজদাকে উৎসর্গ করে উৎসবটি আয়োজিত হতে যাচ্ছে।

ফারজানা ববি প্রামাণ্য ছবিটিতে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো বেঁচে থাকা তিনজন মহিয়সী নারীর গল্প তুলে ধরেছেন। নিদারুণ যন্ত্রণার নীরবতা তাদের কণ্ঠে পুনরুত্থিত হয়েছে। এ ছবিতে দেখানো  হয়েছে তাদের ব্যথা-বেদনার কথা।

যদিও যুদ্ধ শেষ হয়েছে, এর পরেও ব্যথা এবং ধর্ষণের কলঙ্ক নিয়ে তাদের ভেতর অন্য কেউ বাস করে চলছে। স্বাধীনতার এতো সময় পরেও, তারা এটাই মনে করছেন। যে নারীরা যুদ্ধ করেছেন, ধর্ষিতা হওয়ার পর সমাজে এখনও সম্মানের সঙ্গে বাঁচার জন্য সংগ্রাম করছেন, তারা বীরাঙ্গনা। রঞ্জিতা মণ্ডল, হালিমা খাতুন, রমা চৌধুরী- এই তিনজন বীরাঙ্গনার সংগ্রাম-অভিযোগ আর জীবনের গল্প নিয়েই বিষকাঁটা প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে।

এলএ/এনএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।