এবারের বক্তা তৌকির আহমেদ


প্রকাশিত: ০৭:১৮ এএম, ২১ নভেম্বর ২০১৬

বাংলাদেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণধারাকে উৎসাহিত করার অভিপ্রায়ে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ‘সিনেমা ফাইভ’ শিরোনামে গণঅর্থায়ন ও দলগত প্রয়াসে দায়বদ্ধ চলচ্চিত্র নির্মাণ কর্মসূচি শুরু করেছে। এই কর্মসূচিতে প্রতিবছর ৫টি স্বাধীন চলচ্চিত্র নির্মিত হবে।

তবে সংগঠনটি মনে করে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিকে শক্তিশালী করতে ও সর্বস্তরে ছড়িয়ে দিতে শুধু নির্মাণই নয়, প্রয়োজন চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক ব্যাপক বিস্তৃত আলোচনা ও কর্মশালার। চলচ্চিত্র সংস্কৃতি বিষয়ক অনেক আলাপ, আলোচনা ও তৎপরতার মধ্য দিয়েই তরুণতর নির্মাতা-দর্শক-সমালোচক-গবেষকদের মধ্যকার সেতু শক্তিশালী হতে পারে।

সেই ভাবনা থেকেই ‘সিনেমা ফাইভ আলাপ’ চলছে নিয়মিতভাবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজিত ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’র প্রতিমাসে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনীর পাশাপাশি নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ‘সিনেমা ফাইভ আলাপ’র আয়োজন করা হয়।

গত মাসে প্রথমবার আয়োজিত আলাপের বিষয় ছিল ‘চলচ্চিত্রে গল্প বলা’। অতিথি বক্তা ছিলেন চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা। এবার দ্বিতীয় বক্তা হিসেবে আসছেন চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী তৌকির আহমেদ। তিনি বলবেন ‘স্বাধীনধারার চলচ্চিত্রে নির্মাতা ও অভিনয়শিল্পী সম্পর্ক’ নিয়ে।

স্বাধীনধারার একজন নির্মাতার সার্বক্ষণিক পুঁজির সঙ্কট থাকার পাশাপাশি চলচ্চিত্রটিকে সময় নিয়ে নিখুঁত করবার তাড়না তীব্রভাবে কাজ করে। কিন্তু নির্মাতার এই মনোভাবের কারণে পেশাদার অভিনয়শিল্পীদের সময় ও শ্রমের সম্মানীর বিষয়ে নানা টানাপোড়েন প্রতিনিয়ত তৈরি হয়। এ সকল বিষয় মোকাবেলা করে শেষ পর্যন্ত ভালো চলচ্চিত্র হয়ে ওঠা খুব কঠিন লড়াই। সেই জায়গায় একজন নির্মাতা কেমন করে সফল হতে পারেন তাই শোনাবেন তৌকির।

‘সিনেমা ফাইভ আলাপ’র দ্বিতীয় এই আলাপ অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যা ৫ টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।