জয় সরকারকে নিয়ে প্রীতমের ঢাকা টু কলকাতা


প্রকাশিত: ০৮:১৭ এএম, ১৭ নভেম্বর ২০১৬

কলকাতা ও ঢাকার সম্পর্কটা মধুর হয়ে আছে ৪০০ বছরের ইতিহাসে। ভাষার মিলতো আছেই; শিক্ষা, সংস্কৃতির সাদৃশ্যের কারণেও দুই বাংলার মানুষের মধ্যে সখ্যতা খুব গভীর।

আজো দুই পাড়ের মানুষকে ৪৭’র দাঙ্গায় দেশভাগের স্মৃতি কষ্ট দিয়ে বেড়ায়। সেই দাঙ্গার ফলে বাপের ভিটা ছেড়ে লাখ লাখ হিন্দু ভারতের কলকাতায় পাড়ি দিয়েছিলো। অনেক মুসলমানেরা কলকাতা ছেড়ে এসেছিলেন বাংলাদেশেও। দুই বাংলাতেই পড়ে ছিলো সেইসব মানুষদের শৈশব, পূর্বসূরীদের নিঃশ্বাস মাখা মধুর ভালোবাসা।

ভৈৗগলিক দৃষ্টিতে তাই ঢাকা-কলকাতা দুই দেশের দুটি শহর হলেও মানবিক সম্পর্কের জায়গায় দুই বাংলা আজো ভালোবাসায় আবদ্ধ। এখনও এই দুই বাংলার বন্ধন টিকে আছে বাংলা ভাষা, রবীন্দ্রনাথ, নজরুল, কবিতা, গল্প, উপন্যাস, গান, আত্মীয়তা, চিকিৎসা, ইলিশ সহ নানা সূত্র ধরে। সেই ভালোবাসাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে অনেক সিনেমা, উপন্যাস, নাটক ও গান।

সম্প্রতি আবারো একটি গান করলেন বাংলাদেশের জনপ্রিয় গায়ক প্রীতম আহমেদ। গানটির ভিডিও প্রকাশ হয়েছে ইউটিউব, ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে। ওপার বাংলার নন্দিত মিউজিসিয়ান জয় সরকারকে নিয়ে প্রীতম বেঁধেছেন ব্র্যান্ড নিউ একটা গান ‘ঢাকা টু কলকাতা’।

প্রীতম বলেন, ওপারের জয় সরকারের সঙ্গে তার বন্ধুত্ব প্রায় এক যুগেরও বেশিদিন ধরে। দুই বাংলার সম্পর্ক নিয়ে আজকাল অনেক উষ্ণ বক্তব্য দেখতে হয়। অথচ, দুই বাংলার সম্পর্কটা কতো বন্ধুত্বে মাখা। এটা কখনোই একপেশে কিছু ছিলো না।

তিনি আরো বলেন, ‘কলকাতায় জয় সরকার একজন স্বনামধন্য বিখ্যাত সংগীত পরিচালক। হৃদয়ের আবেগি বন্ধনে আমাকে জড়িয়ে আছেন ১২ বছরেরও বেশি সময় ধরে। তথাপি তিনি আমার লেখা, সুর ও সংগীতে আমার সঙ্গেই গানটি গেয়ে আমাকে সম্মানিত করেছেন। বন্ধুবর জয় সরকারসহ কলকাতার বাংলা ভাষাভাষী সকল শিল্পীদের প্রতি সশ্রদ্ধ নিবেদন আমার এই গান। আমার দৃঢ় বিশ্বাস, এই গানটা দেখে দর্শকরা দুই বাংলার মধ্যেকার মধুর সম্পর্কের নতুন একটা গল্প খুঁজে পাবেন।’

প্রীতম তার গানে সাম্প্রদায়িকতা ও মানবতাবোধের জয় কামনা করে বলেন, ‘মসজিদ ভাঙি ,মন্দির পোড়াই, মানুষের রক্তে সিঁথি কেটে হিন্দু মুসলমান নির্ণয়ের মূর্খতা করি আমরা। আমি বিশ্বাস করি সকল পংকিলতা দূর করে একদিন আমরা সবাই এক আকাশের নিচে শুধু মানুষ হিসেবে সহবস্থান করতে পারবো। এমন দিনের প্রত্যাশায় সবার জন্য আমার এই গান। অসাম্প্রদায়িক চেতনার বন্ধুত্ব ও বন্ধনে ভালো থাকুক বাংলা।’

‘ওপার থেকে বন্ধু ডাকলে এই পারেতে শোনা যায়/ এপার থেকে বন্ধু ডাকলে ঐ পারেতে শুনতে পায়/ আমি থাকি ঢাকা আমার বন্ধু থাকে কলকাতায়/ একই ভিটার এপার ওপার বিভক্তিটা সীমানায়’- এমন কথার ঢাকা টু কলকাতা’ গানটির সুর, সংগীত পরিচালনা ও গাওয়ার পাশাপাশি এর কথা লিখেছেন প্রীতম আহমেদ নিজেই। গানটির ভিডিও পরিচালনা করেছেন বাংলাদেশের ফরহাদ আহমেদ। এখানে মডেল হয়েছেন দুই বন্ধু গায়ক প্রীতম আহমেদ ও জয় সরকার এবং আরো অনেকেই।

দেখুন ‘ঢাকা টু কলকাতা’ গানটির ভিডিও :


এলএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।